দেশজুড়ে

গরু চুরির প্রতিবাদে সড়কে খামারিরা

ঢাকা অর্থনীতি ডেস্ক: গাজীপুরে গরু চুরি প্রতিরোধের দাবিতে রাস্তায় দাঁড়িয়েছেন কৃষক ও খামারিরা। শনিবার (১৯ নভেম্বর) দুপুরে কাপাসিয়ার বাসস্ট্যান্ড এলাকায় তাজউদ্দীন আহমদ চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কাপাসিয়া উপজেলা ডেইরি খামারিদের আয়োজনে মানববন্ধন শেষে স্থানীয় সংসদ সদস্যের কাছে একটি স্মারকলিপি দেন তারা।

এ সময় বক্তারা জানান, সম্প্রতি প্রতি রাতেই উপজেলার কোনো না কোনো গ্রাম থেকে গরু চুরি হয়ে যাচ্ছে। রাতের বেলা পাহারা দিয়েও খামারি ও কৃষকরা চোরের হাত থেকে রক্ষা করতে পারছেন না তাদের লাখ লাখ টাকার গরু। গরুচোরেরা এখন এতটাই শক্তিশালী হয়ে উঠেছে যে ভুক্তভোগী সাধারণ মানুষ সংখ্যায় বেশি হলেও রুখে দাঁড়াতে পারছে না।

তারা জানান, গত তিন মাসে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে শতাধিক গরু চুরি হয়ে গেলেও থানা পুলিশ একটি চোরও ধরতে পারছেন না। লাখ লাখ টাকার গরু হারিয়ে এখন অনেক খামারি ও কৃষক পথে বসে গেছেন। তাই এ বিষয়ে তারা জরুরি ভিত্তিতে পুলিশের হস্তক্ষেপ কামনা করছেন। এদিকে চুরি যাওয়ার ভয়ে গরু পালনের সংখ্যা কমে যাচ্ছে এ উপজেলার।

চলতি মাসেই উপজেলার চান্দুন গ্রাম থেকে ৫টি, পাবুর গ্রাম থেকে ৭ টি, বাঘিয়া গ্রাম থেকে ৮ টি,রায়েদ মধ্যপাড়া থেকে ৩ টি,হাইলজোড় থেকে ২ টি,ভাকোয়াদি থেকে ৪টি,কোটবাজালিয়া থেকে ১৩ টি গরু চুরি হয়।

গাজীপুর ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আকরাম হোসেন বলেন, আমাদের দেশে খামারিরা খুবই অবহেলিত। অথচ দেশ সমৃদ্ধে তাদের ভূমিকা কম নয়। প্রতিনিয়ত গরু চুরি হয়ে যাওয়ার পরও স্থানীয় প্রশাসনের যে দায়িত্বশীল ভূমিকা পালন করার কথা, সেটি আমরা দেখতে পাচ্ছি না।

কাপাসিয়া থানার ওসি এএফএম নাসিম জানান, ইতোমধ্যে রাতের বেলা তারা পুলিশের টহল বাড়িয়েছেন। তাছাড়া সকল ইউনিয়ন বিট পুলিশের মাধ্যমে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে পাহারা জোরদার করার পদক্ষেপ নেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close