বিশ্বজুড়ে

ইউক্রেনের একটি বাঁধ উড়িয়ে দিল রাশিয়া

ঢাকা অর্থনীতি ডেস্ক: রুশ বাহিনী ইউক্রেনের দক্ষিণাঞ্চল খেরসনের গুরুত্বর্পূণ ‘নোভো কাখোভকা’ বাঁধটি উড়িয়ে দিয়েছে বলে দাবি করেছে কিয়েভের সামরিক বাহিনী। শহরটি রক্ষায় এই  খুবই গুরুত্বপূর্ণ।

এমন পরিস্থিতিতে জরুরি বৈঠক ডেকেছেন ভলোদিমির জেলেনস্কি।

মঙ্গলবার (৬ জুন) ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণের কমান্ড বিবৃতিতে দাবি করেছে, ‘কাখোভকা বাঁধটি শত্রুরা হামলা চালিয়ে উড়িয়ে দিয়েছে।’

সেনাবাহিনী বলছে, বাঁধটিতে ধ্বংসের মাত্রা, পানির গতি এবং কতটুকু প্লাবিত হতে পারে তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

খবর পাওয়া মাত্রই দুর্ঘটনা এড়াতে আশপাশের লোকজনকে নিরাপদে থাকার অনুরোধ জানিয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

সূত্রের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং দ্রুতগতিতে প্লাবিত হচ্ছে। তবে মস্কোপন্থি মেয়র এ ঘটনার জন্য ইউক্রেনের গোলাবর্ষণকে দায়ী করছেন। প্রথমে বাঁধ ধসের খবর অস্বীকার করে মেয়র ভ্লাদিমির লিওন্টিভ বলেন, ‘সব কিছু স্বাভাবিক ও শান্ত। এখানে কিছুই হয়নি।’

খেরসনে রাশিয়ার নিয়ন্ত্রিত অংশে সোভিয়েত যুগের এই বাঁধটি ধ্বংস হয়ে থাকলে পুরো অঞ্চল ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বাঁধের আশপাশে একাধিক বিস্ফোরণে ঘটে। তবে এই ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৯৮ ফুট প্রশস্ত এবং ৩ দশমিক ২ কিলোমিটার দৈর্ঘ্যর বাঁধটি ১৯৫৬ সালে কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসেবে দিনিপ্রো নদীর ওপর নির্মাণ করা হয়।

সূত্র: আলজাজিরা, সিএনএন

Related Articles

Leave a Reply

Close
Close