দেশজুড়েপ্রধান শিরোনাম

চতুর্থ ধাপে দেশের ৫৫টি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ কাল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চতুর্থ ধাপে দেশের ৫৫টি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল অনুষ্ঠিত হবে। রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। এ লক্ষ্যে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।

শনিবার সকাল থেকেই উপজেলা নির্বাচন কার্যালয়ের সামনে ভিড় করেন রিটার্নিং এবং প্রিসাইডিং কর্মকর্তারা। সেখান থেকে ব্যালট বাক্স, ব্যালট পেপার, অমোচনীয় কালিসহ বিভিন্ন নির্বাচনী সামগ্রী বুঝে নেন তারা।

এবার ৫৫টি পৌরসভায় মেয়র পদে ২২১ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৭৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপের এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং ফোর্স, ১৬৭টি র‌্যাবের টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়া ১২টি পৌরসভায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্দিষ্ট হারের চেয়ে অতিরিক্ত র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

এবার নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ডিসি, এসপি, রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকও করেছেন নির্বাচন কমিশনাররা। সহিংসতার কারণে কালকিনি পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে। অন্তত ১২টি পৌরসভায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

এছাড়া ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকছেন। পাশাপাশি ভোটের দিন কেন্দ্রের পাহারায় অস্ত্রসহ ৩ হাজার ১৭২ জন পুলিশ সদস্য ও ৫ হাজার ৫৫১ জন আনসার সদস্য মোতায়েনের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close