তথ্যপ্রযুক্তিদেশজুড়ে

চলতি মাসে মিলছে না ই-পাসপোর্ট

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অত্যাধুনিক ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট শিগগিরই মিলছে না। চলতি মাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করার কথা থাকলেও আগামী আগস্ট মাসে এই কার্যক্রম শুরু করা হবে। তখনই এটি সব গ্রাহকের হাতে তুলে দেয়া সম্ভব হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র।

এদিকে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতর (ডিআইপি) চলতি মাসেই এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের প্রস্তুতি নিয়েছে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অত্যাধুনিক এ পাসপোর্ট গ্রাহকপর্যায়ে বিতরণ করতে দফায় দফায় বৈঠক চলছে। একেবারেই নতুন এই কার্যক্রমে প্রক্রিয়াগত কিছু সমস্যা দেখা দেয়। তবে এরই মধ্যে অনেক কিছু গুছিয়ে আনা হয়েছে।

২০১৮ সালের ১৯ জুলাই ঢাকায় জার্মানির সরকারি প্রতিষ্ঠান ভেরিডোস জেএমবিএইচের সঙ্গে ডিআইপির ই-পাসপোর্ট সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। ওই বছরের ডিসেম্বরেই অত্যাধুনিক এ পাসপোর্ট গ্রাহকের হাতে তুলে দেয়ার কথা জানায় ডিআইপি।

তা সম্ভব না হওয়ায় চলতি বছরের শুরুর দিকে নতুন সময় নির্ধারণ করা হয়। নানা জটিলতায় এতেও পিছিয়ে যেতে থাকে।

ওই কর্মকর্তা জানান, ই-পাসপোর্ট কার্যকর করতে প্রকল্পের আওতায় জার্মানি থেকে ৫০টি ই-গেট আসার কথা রয়েছে। অথচ এখন পর্যন্ত এসেছে মাত্র তিনটি ই-গেট। এগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ই-পাসপোর্ট বিতরণ করা হলেও দেশের বিমান ও স্থলবন্দরগুলোতে ই-গেট স্থাপন শেষ করা না গেলে এর সুফল মিলবে না।

এদিকে ইমিগ্রেশন পুলিশকে ই-গেট বা ই-পাসপোর্ট ব্যবহারের বিষয়ে প্রশিক্ষিত হতে হবে। তাদেরও এখন পর্যন্ত প্রশিক্ষণ দেয়া হয়নি। পাঁচ বছর ও ১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের ফিও গত ৮ জুলাই পর্যন্ত নির্ধারণ করা যায়নি।

সূত্র জানায়, পৃথিবীতে ১১৯ দেশের নাগরিকরা ই-পাসপোর্ট ব্যবহার করে। এবার ওই দেশগুলোর সঙ্গে যুক্ত হওয়ার কথা বাংলাদেশেরও।

বর্তমানের যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের মতোই ই-পাসপোর্টেও একই ধরনের বই থাকবে। তবে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের বইয়ের শুরুতে ব্যক্তির তথ্যসংবলিত যে দুটি পাতা আছে, তা ই-পাসপোর্টে থাকবে না। সেখানে পলিমারের তৈরি একটি কার্ড থাকবে। এই কার্ডে সংরক্ষিত চিপে পাসপোর্ট বাহকের তথ্য সংরক্ষিত থাকবে।

এ ছাড়া ই-পাসপোর্ট চালু হলেই এমআরপি পাসপোর্ট বাতিল হবে না বলে জানায় পাসপোর্ট অধিদফতর।

Related Articles

Leave a Reply

Close
Close