দেশজুড়েপ্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

চাইনিজ ঠিকাদারের বিল আটকে দেয়া হয়েছে: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, চামড়া শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি)র চাইনিজ ঠিকাদারের বিল আটকে দেয়া হয়েছে।

আজ বুধবার (০৬ মার্চ) দুপুরে সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্প নগরী পরিদর্শনে এসে এ কথা জানান তিনি।

সালমান এফ রহমান বলেন, সবচেয়ে বড় সমস্যা হচ্ছে সিইটিপি চাইনিজ ঠিকাদাররা করেছেন। তারা কিন্তু চুক্তি অনুযায়ী কাজ করেন নাই, একারণে তাদের বিল আটকে দেয়া হয়েছে। তারা চুক্তি অনুযায়ী কাজ না করায় সিইটিপিও ঠিকমত কাজ করতে পারেনি। সিইটিপির সমস্যা কিভাবে সমাধান করা যায়, আজকে আমরা বিভিন্ন ধারণার কথা শুনেছি। অনেক আলাপ-আলোচনা হয়েছে, সিদ্ধান্ত কোনটাই হয়নি।

তিনি আরও বলেন, এই ইটিপি দিয়ে কোরবানীর আগে কি পদক্ষেপ নেয়া যায় কোম্পানীর এমডি কিছু প্রস্তাবনা দিয়েছেন। কিছু ভালো প্রস্তাব আছে, সেগুলো বাস্তবায়ন হলে কোরবানীর সময় যে সমস্যা হয় সেগুলো কিছুটা সমাধান করার একটা পরিকল্পনা শুনেছি। আমি মালিকদের কথাও শুনেছি, পরিবেশ মন্ত্রণালয় থেকে সার্টিফিকেশন না পেলে তারাও তো ব্যবসা করতে পারছেন না। পরিবেশ মন্ত্রণালয়ের কথা হল, নির্ধারিত মানে না পৌছলে আমরা কিভাবে সার্টিফাই করব? এখানে মাননীয় পরিবেশ মন্ত্রী এতটুক রাজি হয়েছেন, কিছু সময়ের জন্য মানদন্ড শিথিল করে ব্যবসায়ীদের সার্টিফিকেট দিবেন। কিন্তু ওনার কথা হচ্ছে এটা সাময়িক সময়ের জন্য। কোরবানীর পর্যন্ত। কোরবানীর পরে পরিবেশ মন্ত্রণালয়ের মানদন্ডের মধ্যে না আসলে সার্টিফিকেটগুলো বাতিল করা হবে।

ইতিমধ্যে একটা কারখানা এলডব্লিউজি সনদ পেয়েছে। কোন মালিক নিজ কারখানায় ইটিপি করতে চাইলে কোন বাঁধা নেই। আগে এ বিষয়ে বাঁধা ছিল বলে জানান সালমান এফ রহমান।

এসময় আরও উপস্থিত ছিলেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরীসহ বিসিক চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তারা।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close