দেশজুড়ে

নোয়াখালীতে বেড়েছে মহিষ চুরি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার বিভিন্ন চরাঞ্চলে বেড়েছে মহিষ চুরি। গেল এক মাসে প্রায় অর্ধশতাধিক মহিষ চুরি হয়েছে। ফলে হাতিয়ার চারপাশে অবস্থানরত মহিষ বাতানদের মধ্যে দেখা দিয়েছে চরম আতঙ্ক।

সম্প্রতি নলচিরা ইউনিয়নের ফরাজি গ্রামের জাবের হোসেন তার ২৫টি মহিষ চুরি হয়েছে মর্মে থানায় সাধারণ ডায়েরি করলেও পুলিশ কোনও খোঁজ দিতে পারেনি।

মহিষ মালিক হুমায়ুন কবির জানান, হাতিয়ার মূল ভূখণ্ডে মহিষের জন্য কোনও চারণভূমি না থাকায় সবাই বিভিন্ন চরে মহিষ পালন করে। বিশেষ করে বদনার চর, গাসিয়ার চর, জাগলার চর, মৌলভীর চর ও গাংগুরিয়ার চরে হাতিয়ার প্রায় ১০ সহশ্রাধিক মহিষ পালন করছে বাতানরা।

সম্প্রতি একটি গ্রুপ এসব চর থেকে গভীর রাতে মাছধরা ট্রলার দিয়ে মহিষ চুরি করে নিয়ে যায়। এসব চরে আইনশৃঙ্খলা বাহিনীর পাহারা না থাকায় অনেকটা অরক্ষিত থাকে মহিষ ও বাতানরা। জাগলার চরের বাতান ভুট্টু (৪৫) জানান প্রতিরাতে চোরের দল চরে হানা দেয়। বাতানরা নিজেরা পাহারা দিলেও গভীর রাতে সুযোগ বুজে মহিষ নিয়ে যায়।

মহিষের মালিক জাবের জানান গাংগুরিয়ার চর থেকে সম্প্রতি তার ছোট-বড় ২৫টি মহিষ চুরি হয়ে যায়। বিভিন্ন চরে খোঁজাখুঁজির পর না পেয়ে গেল ৩০ নভেম্বর হাতিয়া থানায় একটি সাধরণ ডায়েরি করা হয়। কিন্তু কোথাও এখন পর্যন্ত মহিষের কোনও খোঁজ দিতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

এ ব্যপারে হাতিয়া কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লে. মেহেদী হাসান জানান, মহিষ চুরির বিষয়ে আমরা জেনেছি। আমরা বিভিন্ন দিকে খোঁজ-খবর নিচ্ছি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close