শিল্প-বানিজ্য

চামড়া খাতে আলাদা কর্তৃপক্ষ গঠনের পরামর্শ

ঢাকা অর্থনীতি ডেস্ক: কমপ্লায়েন্সের অভাবই দেশের চামড়া খাতের প্রধান সমস্যা। এই সমস্যার কারণে আন্তর্জাতিক বাজারে পণ্যের যথাযথ দাম পাওয়া যাচ্ছে না। ন্যায্যমূল্য নিশ্চিত হচ্ছে না স্থানীয় বাজারেও। এ খাতের কমপ্লায়েন্স নিশ্চিত করতে শিল্প, বন ও পরিবেশ এবং শ্রম মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। গঠন করতে হবে চামড়া খাত উন্নয়ন কর্তৃপক্ষ।

মঙ্গলবার দ্য এশিয়া ফাউন্ডেশন, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) আয়োজিত ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন।

আলোচনায় শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, চামড়া খাত থেকে বছরে ১০ থেকে ১২ বিলিয়ন রপ্তানি আয় সম্ভব। কিন্তু এ খাতে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও নায্যমূল্য নিশ্চিত করা অন্যতম। তিনি বলেন, হাজারীবাগকে রেড জোন থেকে বের করার বিষয়ে আলোচনা চলছে। হাজারীবাগে বাই প্রডাক্ট করার সুযোগ রয়েছে।

এপেক্স ফুটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, নিজস্ব কাঁচামাল থাকার পরও কমপ্লায়েন্সের অভাবে চামড়া খাতের সম্ভাবনাকে কাজে লাগানো যাচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম আবু ইউসুফ বলেন, কমপ্লায়েন্সের অভাবে আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য ৩০ থেকে ৪০ শতাংশ কম পাওয়া যাচ্ছে। এ খাতে সঠিক ব্যবস্থাপনা ও উন্নয়নের জন্য লেদার ডেভেলপমেন্ট অথরিটি গঠনের প্রস্তাব করেন তিনি।

ইআরএফের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াৎ হোসেন, এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর কাজী ফয়সাল বিন সিরাজ, বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এ কে এম আশরাফ উদ্দিন প্রমুখ। সভাপতিত্ব করেন ইআরএফ সভাপতি শারমিন রিনভী।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close