প্রধান শিরোনামবিশ্বজুড়ে

চীনে দ্রুত ছড়াচ্ছে ডেল্টা ভেরিয়েন্ট, চলছে গণপরীক্ষা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ   চীনে করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে। গতকাল সোমবার দেশটিতে করোনার আরও নতুন রোগী শনাক্ত করা হয়েছে। ইতিমধ্যে চীনের বেশ কিছু শহরে গণপরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। মধ্যাঞ্চলীয় এই শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ১ কোটি ১০ লাখের বেশি মানুষের করোনা পরীক্ষা শেষ করেছে।

গত ২০ জুলাই থেকে চীনের ১২টির বেশি শহরে করোনার ডেলটা ভেরিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন। স্থানীয় প্রশাসনকে সংক্রমণ ছড়িয়ে পড়ার দিকে কঠোর নজর রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে সংক্রমণ নিয়ন্ত্রণে সব রকমের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গত বছর প্রাথমিক প্রাদুর্ভাবের পর থেকে ‘জিরো-কোভিড’ কৌশল অনুসরণ করে আসছে চীন। কিন্তু করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্টকে দেশটির জন্য সবচেয়ে বড় পরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকেরা। বিশ্লেষকেরা প্রত্যাশা করছেন, কিছু অর্থনৈতিক ক্ষতির ঝুঁকি সত্ত্বেও করোনাভাইরাসের এই অতি সংক্রামক ধরন নিয়ন্ত্রণহীন হয়ে পড়ার আগেই তারা এটি দমন করবে।

গত রোববার এক বিবৃতিতে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) বলেছে, মানসিক শিথিলতা দৃঢ়ভাবে কাটিয়ে উঠতে হবে।

গতকাল এনএইচসির দেওয়া তথ্যমতে, রোববার চীনের মূল ভূখণ্ডে নতুন ১২৫ রোগী শনাক্ত হন, যাঁদের ৯৪ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। এর আগের দিন শনিবার ৯৬ শনাক্ত রোগীর মধ্যে ৮১ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছিলেন। দুই ক্ষেত্রেই বাকিরা বিদেশ থেকে আক্রান্ত হয়ে এসেছেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই পরিস্থিতে চীনের হাল ছেড়ে দিলে চলবে না। প্রয়োজনে তাদের আরও কঠোর সিদ্ধান্ত নিতে হবে। তবেই ডেলটা ধরন ঠেকানো যেতে পারে।
রয়টার্সের তথ্যমতে, চীনে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৯৩ হাজার ৮২৬ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৬ জনের।

খবরঃ রয়টার্স বেইজিং

Related Articles

Leave a Reply

Close
Close