দেশজুড়েস্বাস্থ্য

চীন থেকে আসা ৮৩৯৬ জনকে স্ক্যানিং, নমুনা সংগ্রহ ৫০ জনের

ঢাকা অর্থনীতি ডেস্ক: এ পর্যন্ত চীন থেকে আসা আট হাজার ৩শ ৯৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে। আর নমুনা সংগ্রহ করা হয়েছে ৫০ জনের। তারা কেউই করোনা ভাইরাসে আক্রান্ত নয় বলে আশ্বস্ত করেছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আই.ই.ডি.সি.আর।

শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) সকালে মহাখালীতে সংস্থাটির কার্যালয়ে এক ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।

তিনি জানান, এখন পর্যন্ত চীন থেকে আসা ৮ হাজার ৩ শত ৯৬ জনকে স্ক্যানিং করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টের তথ্যেও অতিরিক্ত হারে রোগী বাড়েনি। তবে এ বিষয়ে আগের মতো সব ধরনের সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এজন্য দেশের সব স্থলবন্দরে স্ক্রিনিং মেশিন পাঠিয়ে দেয়া হয়েছে। এখন থেকে চীন থেকে আসা সবাইকে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তিনি আরও বলেন, উহানে থাকা ১৭২ জনকে এখনই দেশে আসতে উৎসাহিত করা হচ্ছে না। তবে ফিরে আসলে তাদেরও হজ্ব ক্যাম্পের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া উহান ফেরত বিমান ক্রুদের হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে বলে জানান তিনি।

করোনা ভাইরাস দ্রুত শনাক্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রেপিড টেস্ট কিট চাওয়া হয়েছে এবং তা অল্প কিছুদিনের মধ্যে চলে আসবে বলেও জানান আইইডিসিআর পরিচালক।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close