তথ্যপ্রযুক্তি

জাপানে রান্নার কাজে রোবটের ব্যবহার বাড়ছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: জাপানে রান্নার কাজে নিয়োজিত রোবটগুলোর ব্যাপক প্রসার ঘটে চলেছে। লাঞ্চ বক্স সাজানো বা পরিবেশন করতে সক্ষম এবং রান্না থেকে ভোক্তা সেবা পর্যন্ত কার্যকরী কিছু নতুন মডেলের একটি ব্যাচ সম্প্রতি উদ্বোধন করা হয়েছে। দারুণ শ্রমিক সংকটে থাকা খাবার প্রস্তুত খাতে সেগুলোকে রক্ষাকর্তা হিসেবে বিবেচনার উচ্চ প্রত্যাশা বিরাজ করছে।

টোকিওতে চলমান একটি বাণিজ্য প্রদর্শনীতে প্রায় ৭শ নির্মাতা এবং অন্যান্য প্রতিষ্ঠান সর্বাধুনিক খাদ্য প্রক্রিয়াজাত যন্ত্র’সহ অন্যান্য যন্ত্রপাতি প্রদর্শন করছে।

প্রদর্শিত পণ্যগুলোর মধ্যে নির্দিষ্টভাবে দৃষ্টি আকর্ষণ করছে টোকিও ভিত্তিক একটি উদ্যোক্তা কোম্পানি নির্মিত লাঞ্চ বক্স সাজানো বা পরিবেশন করতে সমর্থ একটি মানবাকৃতির রোবট।

রোবটটি মাথায় লাগানো কয়েকটি ক্যামেরা দিয়ে খাবার সনাক্ত করতে পারে। এরপর, হাতে যুক্ত ধরার যন্ত্রটি ব্যবহার করে প্রয়োজনীয় খাবারগুলো নিয়ে বক্সের মধ্যে নির্দিষ্ট স্থানে সাজিয়ে রাখতে পারে। এসময়, খাদ্যের ধরণের উপর ভিত্তি করে রোবটটি ধরা বা উত্তোলনের শক্তি পরিবর্তন করে নেয়।

এছাড়া, টোকিও ভিত্তিক আরেকটি উদ্যোক্তা কোম্পানি এমন একটি খাবার ভাজার রোবট উন্নয়ন করেছে যেটি ফ্রিজ থেকে খাদ্য উপাদান বের করে সেগুলো রান্নার পর ভোক্তাদের পরিবেশন পর্যন্ত সব ধাপই নির্বিঘ্নে অতিক্রম করতে সক্ষম।

Related Articles

Leave a Reply

Close
Close