বিশ্বজুড়ে

জাল পাসপোর্ট তৈরির সিন্ডিকেটের মূল হোতা আটক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মালয়েশিয়ায় ৯০টি বাংলাদেশি পাসপোর্ট সহ ভুয়া স্টীকার যুক্ত ভিসা ও জাল পাসপোর্ট তৈরির সিন্ডিকেটের মূল হোতাকে আটক করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ। তবে এখনো আটককৃতের নাম-পরিচয় জানা যায়নি।

এসময় তার কাছ থেকে ভুয়া ভিসা স্টিকারযুক্ত ৯০টি বাংলাদেশি পাসপোর্ট, ৮টি ইন্দোনেশিয়ান ও ১টি ইন্ডিয়ান জাল ভিসাযুক্ত পাসপোর্ট, ১১টি সিআইডিবি কার্ড, ৬টি আইডেন্টিটি কার্ড, ৫টি মোবাইল ফোন, ১টি ল্যাপটপ, প্রিন্টার ও বিভিন্ন জাল নথিপত্রের সরঞ্জামাদিসহ ক্যাশ ৫৩ হাজার মালয় রিংগিত উদ্ধার করা হয়।
পরে আটক বাংলাদেশির বিরুদ্ধে ইমিগ্রেশন আইনের ধারা অনুযায়ী গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শুক্রবার (২৩ আগস্ট) স্থানীয় সময় রাতে কুয়ালালামপুরের জালান নাগাসারি এলাকার পাংসাপুরীর একটি ভবনে অভিযান চালিয়ে তাকে আটক করে দেশটির পুলিশ।
এদিকে মালয়েশিয়া অভিবাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল জায়মি দাউদ বলেন, এই সিন্ডিকেটের চক্রটি বিভিন্ন বিদেশি শ্রমিকদের কাছ থেকে অর্থ হাতিয়ে জাল ভিসা ও বিভিন্ন জাল নথিপত্র বিক্রয়ের কাজে দীর্ঘদিন ধরে নিয়োজিত ছিল। এই সব ভূয়া ভিসা তৈরি করে নিরীহ শ্রমিকদের কাছ থেকে লক্ষ লক্ষ রিঙ্গিত হাতিয়ে নিচ্ছে।
তিনি আরও জানান,  দেশটিতে অবৈধ অভিবাসী সম্পর্কিত কোনও তথ্য বা দেশের সার্বভৌমত্বকে বিপন্ন করতে পারে এমন কার্যকলাপ সম্পর্কিত কোন তথ্য পেয়ে থাকলে অভিবাসন বিভাগকে অবহিত করার কথাও জানান তিনি।
উল্লেখ্য, এশিয়ার সবচেয়ে বড় শ্রমবাজার মালয়েশিয়া। বৈধ অবৈধ মিলিয়ে প্রায় ১২ লাখ বাংলাদেশি মালয়েশিয়া কর্মরত আছেন। দালালের খপ্পরে পরে সব কিছু হারিয়ে নিঃস্ব হয়ে দেশটিতে আজ হাজার হাজার বাংলাদেশি মানবেতর জীবন যাপন করছেন।

Related Articles

Leave a Reply

Close
Close