জীবন-যাপন

জীবন একটাই, যত্নবান হোন এখনই!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কবিতার আবেগী লাইনে মৃত্যুকে অনেক বেশি আকর্ষণীয় মনে হয়। প্রতিদিনের জীবনে সবার মুখে মুখে অযত্নে ভেসে বেড়ায়, মৃত্যু তো একদিন হবেই; প্রস্তুত আছি!সত্যিই কি মৃত্যুর প্রস্তুতি থাকে আমাদের? যদি বলি এই মুহূর্তে আপনাকে মরে যেতে হবে! সাথে সাথেই হয়তো বলবেন, ‘আর পাঁচটা মিনিট, প্লিজ!’

কী করবেন এই পাঁচ মিনিটে?

গ্যাসের চুলাটা বন্ধ করতে হবে, চা’য়ের জল ফুটছে। কিংবা কখনোই না বলা কথাটা বলতে চাই সহধর্মিনীর হাত ধরে। ক্রেডিট কার্ডের বিলটাও তো বাকি। আরে ভাই, এখন মরে গেলে বাবুকে স্কুলে দেবে কে? মায়ের ওষুধ কিনতে হবে না? বাবার এক্সরে রিপোর্ট টা….

জীবন বড় নিষ্ঠুর। থমকে যাওয়ার আগে হয়তো একটা মিনিটও সময় দেবে না আপনাকে।অনেক অনেক কিছু বাকি রেখেই চলে যেতে হবে নিঃশব্দের জগতে।কতটা ক্ষমতা জানি ছিল আপনার? কত যেন ছিল ব্যাংকে টাকা? জমির দলিলে নাকি উঁচু হয়ে থাকতো বালিশের তলা! সবকিছুর ওপর থেকে দখল ছাড়তে হয়তো আপনার মন চায় নি, তবু উপায় কী?

অমুকের সাথে বিবাদ, তমুকের সাথে মুখ দেখাদেখি বন্ধ, এর প্রতি ঈর্ষা, ওর প্রতি বিদ্বেষ। সব দৌঁড়ে ঢুকলো না ফেরার বাক্সে।জীবনটা বেতন পাওয়ার দিনের মতো সুন্দর, মায়ের আঁচল দিয়ে মুখ মোছার মতো সুন্দর, বউয়ের হাতের এক কাপ ধোঁয়া ওঠা চায়ের মতো সুন্দর, বাজারের ব্যাগে থাকা পোলাওয়ের চাল আর ইলিশের মতো সুন্দর।

ভেবে দেখুন তো, এখন থেকে যদি পাঁচমিনিট সময় পান, জীবনকে ভালোবাসবেন তো?

নিরাপদ থাকুন। নিরাপদ রাখুন। যত্নবান হোন জীবনের প্রতি…যা একবারই আসে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close