করোনাদেশজুড়ে

ঝিনাইদহে কৃষকের পাশে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক: কৃষি জমিতে,বাড়ির আঙ্গিনা বা ছাদে সবজী উৎপাদন সহায়তায় বিনামূল্যে বীজ ও তথ্য দিতে এবং বোরো মৌসুমে উৎপাদিত ফসলের সুরক্ষা ও কৃষি বিষয়ক বিজ্ঞান সম্মত যেকোন তথ্য দিতে প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ বিজ্ঞান বিষয়ক সম্পাদক খন্দকার হাবীব আহসান কার্যক্রমটি পরিচালনা করছেন। কৃষি বিষয়ক তথ্য সহায়তায় রয়েছে কৃষিবিদ মেজবাহ্ আলদ্বীন অন্ত।

দুটি হটলাইন নাম্বারে তথ্য সহয়তার সেবাটি দেওয়া হচ্ছে -০১৭৬৭১৯৫২৭৬, ০১৯৭১৪৮৫২৬৬।

শুক্রবার সকালে ঝিনাইদহ সদরের কাস্টসাগরা, মথুরাপুর, চরপাড়া, খাজুরাতে ৮৫ জন প্রান্তিক কৃষকদের মধ্যে লাউ, শসা, করলা, পুঁইশাক, কাটোয়া ডাটা, লাল শাক, সবুজ শাকের উন্নতমানের হাইব্রিড জাতের বীজ বিতরণ করেছেন কৃষিবিদ মেজবাহ্ আলদ্বীন অন্তু।

আমাদের বিশ্বাস এই কার্যক্রম খাদ্য সংকট মোকাবেলায় দীর্ঘমেয়াদী ভূমিকা রাখবে। কৃষিক্ষেতে ২-৫ কাঠা জমিতে এবং বাড়ির আঙ্গিনা ছাদে সবজী চাষ ২-৩ মাসের সবজী চাহিদা পূরণে সক্ষম।

সাম্ভাব্য খাদ্য ঘাটতি পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের কার্য়ক্রমের অংশ হিসাবে কার্যক্রমটি পরিচালনা করছেন এবং ছাত্রলীগের যেকোন ইউনিটের কর্মীরা কার্যক্রমটি চালাতে চাইলে আমরা সর্বাত্মক সহযোগীতার চেষ্টা করবেন বলে জানান খন্দকার হাবীব আহসান।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় ইতিমধ্যে ৫০ জন প্রান্তিক কৃষকের পাঁচ কাঠা জমিতে রোপনের সমপরিমাণ লালশাক, ঢেড়স, ডাটাশাক, লাউ, করোলা বীজ সহায়তার মাধ্যমে কার্যক্রমটি শুরু করা হয়েছে গত ২২ এপ্রিল থেকে।

আসিফ/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close