প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ট্রাম্পের রাজনৈতিক বিজ্ঞাপন সরিয়ে দিয়েছে ফেসবুক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঘৃণা ছড়ানোর অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি রাজনৈতিক বিজ্ঞাপন সরিয়ে দিয়েছে ফেসবুক। বৃহস্পতিবার ট্রাম্প ও তার সমর্থকদের একাধিক পেজ থেকে নির্বাচনী প্রচারণার স্বার্থে প্রচারিত বিজ্ঞাপনটি সরিয়ে দেয়া হয়েছে।

জানা যায়, বিজ্ঞাপনটিতে লাল রঙের একটি ত্রিভুজের চিহ্ন জুড়ে দিয়ে অ্যান্টিফা-বিরোধী পিটিশনে স্বাক্ষর করার জন্য বলা হয়েছিল। অনেকটা একই ধরনের লাল চিহ্ন জার্মান সেনারা রাজনৈতিক বন্দি চিহ্নিত করতে ব্যবহার করত। 

ট্রাম্প প্রশাসন গত কয়েক সপ্তাহ ধরেই বর্ণবাদবিরোধী আন্দোলন অ্যান্টিফাকে যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক অস্থিরতার জন্য দায়ী করে আসছে। এমনকি, এ আন্দোলনে যুক্তদের সন্ত্রাসী বলেও আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

রৎগার্স ইউনিভার্সিটির ইতিহাসবিদ মার্ক ব্রে জানিয়েছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানদের লালরঙা ত্রিভুজ চিহ্নটি জার্মানি ও যুক্তরাজ্যের কিছু বামপন্থী দল ব্যবহার করলেও তা যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধীরা কখনোই ব্যবহার করেননি।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, একটি নিষিদ্ধ দলের ব্যবহৃত রাজনৈতিক বন্দি চিহ্নিতকরণ প্রতীকের ব্যবহার তাদের নীতিকে সমর্থন করে না।

ফেসবুকে ট্রাম্পের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধের ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। আগেও ভুল তথ্য ছড়ানোর অভিযোগে তার নির্বাচনী প্রচারণার বিজ্ঞাপন সরিয়ে নিয়েছিল বিশ্বের জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমটি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close