শিক্ষা-সাহিত্য

ঠাকুরগাঁওয়ে ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা!

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঠাকুরগাঁওয়ে ২০১৮ সালের প্রশ্নপত্র দিয়ে ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা শুরু করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ২০ মিনিট পর প্রশ্নপত্র পরিবর্তন করে পরীক্ষার্থীদের সময় বৃদ্ধি করে পরীক্ষা নিয়েছে কেন্দ্র কর্তৃপক্ষ।

পরীক্ষা শেষ হওয়ার ২০ মিনিট পর হলেও পরীক্ষার্থীরা কেন্দ্রের বাইরে না আসলে অভিভাবকরা চিন্তায় পড়ে যায়। পরে, পরীক্ষার্থীরা বের হলে অভিভাবকেরা জানতে পারে প্রকৃত ঘটনা।

পরীক্ষা কেন্দ্র সূত্রে জানা যায়, ভুলবশত কয়েকটি রুমে নৈর্ব্যক্তিক পরীক্ষার সময় ২০১৮ সালের ‘গ’ সেটের প্রশ্ন শিক্ষার্থীদের দেওয়া হয়।

পরীক্ষার্থীরা জানায়, বাংলা প্রথম পত্রের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্র পেয়ে উত্তর লেখা শুরু করলে, পরে দেখা যায় এটি ২০১৮ সালের প্রশ্নপত্র। এতে প্রায় ২০ মিনিট অতিবাহিত হয়। স্যারদের বলার পরে নতুন করে ২০২০ সালের প্রশ্নপত্র দেয়। এতে অনেক কক্ষের পরীক্ষার্থীরা সময় বেশি পেলেও অনেকে সময় বেশি পায়নি বলে অভিযোগ শিক্ষার্থীদের। তাই বাংলা প্রথমপত্র পরীক্ষায় অনেকের ফেল করার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব সালেহা খাতুন বলেন, অসাবধানতাবশত কয়েকটি কক্ষে ২০১৮ সালের প্রশ্নপ্রত্র গেলে তা দ্রুত সমাধান করা হয়। পরীক্ষার্থীদের অতিরিক্ত সময় দেয়া হয়েছে।

উল্লেখ্য, ঠাকুরগাঁওয়ে মাধ্যমিকে ২৪টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১৯,৮৩৯। দাখিলে ৭টি কেন্দ্রে ৩,১২৯ ও কারিগরিতে ৯টি কেন্দ্রে ২১৩১ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে মাধ্যমিকে ৫৩ পরিক্ষার্থী পরিক্ষায় অনুপস্থিত ছিলো। আর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১,৮৩৯ জন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close