দেশজুড়েপ্রধান শিরোনাম

ডিসেম্বরে আসছে আদানির ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডা জেলায় এক হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করছে আদানি পাওয়ার। আগামী ডিসেম্বরের মধ্যেই কেন্দ্রটি থেকে সম্পূর্ণ বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করতে চায় ভারতের শীর্ষ ব্যাবসায়িক গোষ্ঠী আদানি গ্রুপ।

গতকাল সোমবার দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। এরপর তাঁর ভেরিফায়েড টুইটারে এক টুইটে প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, অচিরেই আদানি পাওয়ার লিমিটেডের এক হাজার ৬০০ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি চালু হবে।

এখান থেকে সরাসরি সঞ্চালন লাইনের মাধ্যমে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে এই বিদ্যুৎ রপ্তানি শুরু হবে।

এদিকে আদানি গ্রুপের নির্মাণ করা বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট আগামী মাসে পরীক্ষামূলক উৎপাদনে যাওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে বিদ্যুৎকেন্দ্রটির সঙ্গে গ্রিড লাইন যুক্ত করে বাংলাদেশ থেকে বিদ্যুৎ দিয়ে সঞ্চালন লাইনের পরীক্ষার কাজটিও সম্পন্ন করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এবং পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)।

পরীক্ষামূলকভাবে প্রথম ইউনিটের ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসার কথা থাকলেও সাবস্টেশন নির্মাণকাজ শেষ না হওয়ায় প্রাথমিকভাবে ৪০০ মেগাওয়াট দেশে আনা হতে পারে। তবে কেন্দ্রটির পুরো সক্ষমতার বিদ্যুৎ আগামী ডিসেম্বরের আগে আনা সম্ভব হবে না বলেও জানান বিদ্যুৎ খাত সংশ্লিষ্টরা।

Related Articles

Leave a Reply

Close
Close