দেশজুড়ে

ডিসেম্বর থেকেই কর্মী নেবে মালয়েশিয়া

ঢাকা অর্থনীতি ডেস্কঃ এক বছর বন্ধ থাকার পর মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে একমত হয়েছে উভয় দেশ। বৈঠকে উভয় দেশের মন্ত্রী মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার দ্রুততম সময়ে খোলার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। বাংলাদেশ আশা করছে, চলতি বছরের ডিসেম্বরেই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু করা যাবে। এরই অংশ হিসেবে চলতি মাসে ঢাকায় আসছে মালয়েশিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল। আগামী ২৪ বা ২৫ নভেম্বর প্রতিনিধিদলটি ঢাকা সফরে আসার পর সমঝোতা স্মারক সই হবে। এরপরই খুলতে পারে বন্ধ থাকা বাংলাদেশের শ্রমবাজার।

বুধবার (৬ নভেম্বর) সকাল ১১টায় মালয়েশিয়ার কুয়ালালামপুরে দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ওই বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৈঠক সূত্র নিশ্চিত করেছে।

বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো, উভয় দেশের রিক্রুটিং এজেন্সির সম্পৃক্ততার পরিধি, মেডিক্যাল পরীক্ষা এবং কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা, ডাটা শেয়ারিং ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা বিড়ম্বনা কমাতে বাংলাদেশ থেকে বহির্গমনের আগে মাত্র একবার স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে। এ প্রসঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের চাহিদার কথা বৈঠকে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close