দেশজুড়েপ্রধান শিরোনাম

ঢাকার বাতাসের মান উল্লেখযোগ্য উন্নতি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দুই দফা বৃষ্টির পর ঢাকার বাতাসের মানের ব্যাপারে সুখবর পাওয়া গেছে। রাজধানী ছাড়াও আশপাশের এলাকার বাতাসের মান উল্লেখযোগ্য উন্নতি করেছে।

বৃহস্পতিবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এমন তথ্য জানানো হয়েছে। সকাল ৮টা ৫৮ মিনিটে জনবহুল শহর ঢাকার স্কোর ৪২-এ উঠে এসেছে। যা বাতাসের মানকে ’ভালো’ বলে ইঙ্গিত দেয়। এর আগে একিউআই-এর সূচকে ঢাকার স্কোর ছিল ৪৬।

বাতাসের মানের দিক থেকে সবচেয়ে খারাপ শহরের স্কোরে ১২৬ নম্বরে রয়েছে চীনের সেনইয়াং, ১৪০ নম্বরে রয়েছে পাকিস্তানের লাহোর ও ১৫২ নম্বরে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

একিউআই’র সূচক অনুযায়ী, ৫০ এর নিচে স্কোর হলে বাতাসের মান ভালো। সূচকের স্কোর ৫১ থেকে ১০০ পর্যন্ত বাতাসের মান গ্রহণযোগ্য। স্কোর ১০১ থেকে ১৫০ হলে নগরবাসী, বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীদের স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার সম্ভাবনা থাকে।

একিউআই’র সূচকে ২০১ থেকে ৩০০ স্কোর হলেই স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা বিবেচনা করা হয়। এ ক্ষেত্রে শিশু, প্রবীণ ও অসুস্থদের বাড়ির ভেতরে এবং বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়। আর স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলেই বাতাসের মান ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়।

একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। এছাড়া বাতাস স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা ক্ষতিকর বা সহনীয় তাও জানায়। পাঁচটি ধরণকে ভিত্তি করে বাংলাদেশে একিউআই দূষণের বা বাতাসের মানের স্কোর নির্ধারণ করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

জনবহুল ঢাকায় দীর্ঘদিন ধরেই নির্মাণ কাজ চলমান রয়েছে। তাই নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। কিন্তু মধ্য জুন থেকে বৃষ্টিপাত শুরুর পর বাতাস পরিষ্কার হতে শুরু করে। জুন থেকে অক্টোবর পর্যন্ত বর্ষার মৌসুমে বাতাসের মান মোটামুটি গ্রহণযোগ্য থাকে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close