দেশজুড়েপ্রধান শিরোনাম

ঢাকা-চট্টগ্রাম রেল এক্সপ্রেস ও ঢাকা-সিলেট ৬ লেন রাস্তা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশের সঙ্গে আলোচনার বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঢাকা-সিলেট ফোর লেনে দুটি সার্ভিস লেনসহ ৬ লেনের জন্য মার্চের মধ্যে ডিপিপি প্রণয়ন হয়ে প্ল্যানিং কমিশনের অনুমোদন হবে।

আগামী জুলাই থেকে ফিজিক্যাল কনস্ট্রাকশন শুরু করা যাবে। এখানে ঢাকা-সিলেটে ৬ লেন এক্সপ্রেসওয়ে হবে ২০৯ কিলোমিটার। ফ্লাইওভার থাকবে ৮টি, ওভারপাস ২২টি এবং রেলওভার পাস ৫টি, ব্রিজ ৬৯টি, আন্ডারপাস ১০টি ও ফুটওভার ব্রিজ থাকবে ২৯টি।

এ প্রকল্পে অর্থায়ন নিয়ে কোনো অনিশ্চয়তা নেই জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ফান্ডিং ম্যাক্সিমাম এডিবি করবে, আগের বাজেট পরিবর্তন হয়েছে ডিজাইন পরিবর্তন হওয়ায়। আনুমানিক খরচ ধরা হয়েছে দুই বিলিয়ন ডলার। তবে বাস্তবায়নের সময় নিয়ে আলোচনা হয়নি।

সাসেক-২ (সাউথ এশিয়া সাবরিজওনাল ইকোনমিক কোঅপারেশন)-এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, এলেঙ্গা থেকে রংপুর সড়কের আটটির মধ্যে সাতটি প্রজেক্টের কাজ শুরু হয়েছে। সাসেক-৩ নিয়ে আলোচনা হয়েছে, রংপুর থেকে বুড়িমারি ও অন্যদিকে রংপুর থেকে গাইবান্ধা হবে। এছাড়া এডিবি নেক্সট ফান্ডিং করার জন্য ভাবছে ফরিদপুর-বরিশাল।

ঢাকা-চট্টগ্রাম যোগাযোগ বৃদ্ধিতে সড়কে কোনো এক্সপ্রেসওয়ে না করে রেল এক্সপ্রেসওয়ের পরিকল্পনার কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রাম রেল এক্সপ্রেসওয়ে করার চিন্তাভাবনা আছে, রোডে আর কোনো কিছু করার চিন্তাভাবনা করছি না। রোডের দুটি এক্সপ্রেসওয়ে করার পরিবর্তে রেল এক্সপ্রেসওয়ে করা সুবিধাজনক মনে করা হচ্ছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close