দেশজুড়েপ্রধান শিরোনাম

তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তুলতে কাজ করছে সরকারঃ প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তুলতে কাজ করছে সরকার। এ লক্ষ্যে স্থানীয় সরকার আইনে গ্রাম থেকে অর্থাৎ তৃণমূল থেকে নারী নেতৃত্বের সুযোগ রাখা হয়েছে।

বুধবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় বেগম রোকেয়া দিবস উদযাপন ও ‘বেগম রোকেয়া পদক- ২০২০’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই তৃণমূল পর্যায় থেকে নারীরা নেতৃত্বে থাকুন। কেননা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নারী-পুরুষ সবাইকে সমানভাবে কাজ করতে হবে।

নারী নেতৃত্বের বিকাশে সরকারের নেয়া নানা পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের স্থানীয় সরকার আইনে সুনির্দিষ্টভাবে মেয়েদের জন্য সংরক্ষিত পদ সৃষ্টি করা হয়েছে। একেবারে গ্রাম থেকে অর্থাৎ তৃণমূল থেকে নারী নেতৃত্ব যেন গড়ে ওঠে, আমরা সেই সুযোগ করে দিয়েছি। আমরা কর্মজীবী নারী হোস্টেল করে দিয়েছি। এটা শুধু ঢাকাতে না, জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী নারী হোস্টেল করে দেবো, যেন নারীরা কর্মক্ষেত্রে সুরক্ষিত থাকেন।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকারের গৃহীত পদক্ষেপও তার বক্তব্যে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন বিশ্বব্যাপী একটা সমস্যা। এ সমস্যার সমাধানের জন্য এরই মধ্যে আমরা হেল্প লাইন ১০৯ ও ৯৯৯ চালু করেছি। ৯৯৯-এ কল করলে পুলিশের সাহায্য পাওয়া যায়। এভাবে বিভিন্নভাবে সহযোগিতা করার পদক্ষেপ নিচ্ছি, যাতে সমাজে নারীরা নির্যাতিত না হন।

প্রধানমন্ত্রী বলেন, আজ মহিয়সী নারী, নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্মদিন। আমার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলেরও জন্মদিন। সায়মার জন্য আপনাদের কাছে দোয়া চাই। সে অটিস্টিক বাচ্চাদের নিয়ে কাজ করছে। সমাজে এক সময় অটিস্টিক বাচ্চারা অবহেলিত ছিল। তার উদ্যোগে জাতিসংঘে একটা রেজুলেশন পাস হয়েছিল। তাছাড়া পুতুলের তৎপরতায় মানুষ এবং বিভিন্ন কমিউনিটি ও এলাকায় সচেতনতা সৃষ্টি হয়েছে। আগে যার পরিবারে অটিস্টিক বাচ্চা থাকতো সেই পরিবারের মায়েরা সমাজে মুখ দেখাতে পারতেন না এবং পরিবারের কাছে নানা কথা শুনতে হতো। এখন আর সেই অবস্থা নেই। অটিস্টিক বাচ্চাদের চিকিৎসা, তাদের কাউন্সেলিং যা যা দরকার সে ব্যবস্থা আমরা করে যাচ্ছি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close