খেলাধুলাদেশজুড়েপ্রধান শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

ঢাকা অর্থনীতি ডেস্ক: 

টি-টোয়েন্টিবিশ্বকাপের পর্দা উঠবে অক্টোবরে জানা থাকলেও অবশেষে সূচি প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আগামী ১৭ অক্টোবর বিশ্বকাপের প্রথম রাউন্ডের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। দ্বিতীয় রাউন্ড গড়াবে ২৩ অক্টোবর থেকে।

আজ মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে সময়সূচি জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। দুই রাউন্ডে চারটি গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে দলগুলো। রাউন্ড ওয়ান ও সুপার টুয়েলভে মোট চারটি গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে দলগুলো।

সুপার টুয়েলভে সরাসরি আটটি দল খেলবে। আর রাউন্ড ওয়ানের গ্রুপ ‘এ’ ও গ্রুপ ‘বি’ থেকে চারটি দল সুপার টুয়েলভে যুক্ত হবে। বাংলাদেশকেও গ্রুপ ‘এ’ খেলে দ্বিতীয় রাউন্ডে যেতে হবে।

প্রথম পর্বের উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে ‘বি’ গ্রুপে পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলবে স্বাগতিক ওমান। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ১৯ অক্টোবর, প্রতিপক্ষ ওমান। প্রথম পর্বে বাংলাদেশের তৃতীয় ও শেষ ম্যাচ ২১ অক্টোবর, ওমানের বিপক্ষে। প্রথম রাউন্ডের এই ম্যাচগুলো হবে ওমানের মাটিতে।

২৩ অক্টোবর অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার লড়াই দিয়ে শুরু হবে দ্বিতীয় পর্ব। একই দিনে মাঠে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স আপ। গ্রুপ ‘টু’-তে থাকবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্স আপ।

বাংলাদেশ প্রত্যাশিতভাবে ‘বি’ গ্রুপের সেরা হতে পারলে তাদের জায়গা হবে ভারত-পাকিস্তানের এই গ্রুপেই।

বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি হবে ১৪ নভেম্বর। তার আগে দুই গ্রুপের দুটি করে সেরা দল খেলবে দুটি সেমিফাইনালে।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close