শিক্ষা-সাহিত্যস্বাস্থ্য

দুই বছর ইন্টার্নশিপ বাতিলের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ২ বছর করার প্রস্তাবনা বাতিল এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রজ্ঞাপনে ‘আপাতত’ শব্দ বাদ দিয়ে পরিপূর্ণ বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে মানববন্ধন, বিক্ষোভ কর্মসূচি ও বিএমডিসি বরাবর স্মারকলিপি দিয়েছে রাজধানীর বিভিন্ন সরকারি, বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে সম্মিলিত সরকারি, বেসরকারি মেডিকেল কলেজের ব্যানারে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি শহীদ মিনার থেকে প্রেস ক্লাবের সামনে থেকে পুনরায় শহীদ মিনারে শেষ হয়।

এ সময় খসড়া নীতিমালাকে অযৌক্তিক আখ্যা দিয়ে তারা বলেন, এটি বাস্তবায়িত হলে মেধাবী শিক্ষার্থীরা ডাক্তারি পেশায় আসতে নিরুৎসাহী হবেন। এতে দেশ বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ সময় ক্লাস থেকে নেমে এসে ‘দুই বছর ইন্টার্নশিপ মানি না, মানবো না’ বলে স্লোগান দিতে থাকেন।

তাদের হাতে ‘দুই বছর ইন্টার্নশিপ মানি না, মানবো না’, ‘দুই বছর ইন্টার্নশিপ প্রস্তাবনা বাতিল চাই’, ‘উপজেলায় আমাদের নিরাপত্তা দেবে কে’, মেধাবীদের চিকিৎসা খাতে নিরূৎসাহিত করবেন না’ লেখা বিভিন্ন প্লেকার্ড দেখা যায়।

এসময় শিক্ষার্থীরা বলেন, আমাদের প্রধান দাবি হলো দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিল। আমরা কোনভাবেই এ প্রস্তাবনা মেনে নিবে না। তাই স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন থেকে আপাতত শব্দ বাদ দিয়ে পরিপূর্ণ ভাবে বাতিলের প্রজ্ঞাপন জারি করার জন্য ১০ দিন সময় বেধে দিচ্ছি। দাবি না মানলে পরবর্তীতে আমরা আরও নতুন কর্মসূচি নিয়ে রাজপথে নামবো।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close