প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

দ্রুত উন্নতির সূচকে বাংলাদেশের অবস্থান ২৩, স্কোর ৩২.৬৭

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দ্রুত উন্নতির সূচকের শীর্ষে রয়েছে চীন। বাংলাদেশ ছাড়াও এই ক্যাটাগরিতে রয়েছে ভারত। ফ্লোচার স্কুল অ্যাট টাফট ইউনিভার্সিটি এবং মাস্টারকার্ডের যৌথ গবেষণা সূচকে এই কথা বলা হয়েছে। ১২ বছরের অর্থনৈতিক তথ্য অনুসন্ধান করে শতকরা ৯৫ ভাগ ইন্টারনেট ব্যবহারকারি ছক তৈরি করে বানানো হয়েছে এ তালিকা।

গবেষণায় জানা যায়, যেসব দেশ এ তালিকায় স্থান পেয়েছে, তারা নিজেদের অর্থনীতিকে বদলে দিতে প্রযুক্তিকে ব্যবহার করছে। অর্থনীতিকে বদলে দেবার ক্ষেত্রে এসব দেশকেই নেতৃত্বস্থানীয় বলে মনে করছেন গবেষকরা।

৯০টি দেশের মধ্যে সার্বিকভাবে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। সার্বিক সূচকে বাংলাদেশের অবস্থান ৮৩, স্কোর ৩২.৬৭। উন্নতির ব্রেকআউট সূচকে চীনের স্কোর ৮৫.৫১। এরপরেই রয়েছে আজারবাইজান ও ইন্দোনেশিয়া। ৪র্থ স্থানে থাকা ভারতের স্কোর ৬২.৯৫। বাংলাদেশের স্কোর ৫৪.০৬।

উন্নতির সূচকে ভারত ছাড়া দক্ষিণ এশিয়ার আর কোনও দেশ বাংলাদেশের উপরে নেই। শ্রীলঙ্কা ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৮৫ ও ৮৬।

ব্রেকআউট ক্যাটাগরির দেশগুলোর ক্ষেত্রে বলা হয়েছে এই দেশগুলো নিজের অর্থনীতিকে শক্তিশালী করার জন্য ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে। একসময় প্রযুক্তি ব্যবহারে এই দেশগুলো শীর্ষস্থানে চলে আসতে পারে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close