প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ধর্ষকদের ক্ষমা চাওয়ার অধিকারই থাকা উচিত নয় : ভারতের রাষ্ট্রপতি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধর্ষণের দায়ে সাজাপ্রাপ্তদের ক্ষমা চাওয়ার কোনো অধিকারই থাকা উচিত নয় বলে মনে করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার মতে, এ ব্যাপারে ক্ষমা চাওয়ার অধিকার সংক্রান্ত যে আইন আছে, সংসদের তা খতিয়ে দেখা উচিত।

ভারতের রাজস্থানের সিরোহিতে এক অনুষ্ঠানে নারীদের নিরাপত্তা প্রসঙ্গে শুক্রবার এ কথা বলেন তিনি। তিনি বলেছেন, নারীদের নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্ব দিতে হবে।

এদিকে ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের অন্যতম আসামি বিনয় শর্মার ক্ষমা চাওয়ার আবেদন খারিজের সুপারিশ করে আজ রাষ্ট্রপতির কাছে একটি ফাইল পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ওই গণধর্ষণের ঘটনায় চার আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বিচারের সময় জেলে বন্দি এক আসামি আত্মহত্যা করেন। অপরাধের সময় নাবালক থাকায় আরেক আসামিকে জুভেনাইল হোমে পাঠানো হয়।

নির্ভয়া কাণ্ডে যে চারজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাদের মধ্যে একমাত্র বিনয় শর্মা ক্ষমাপ্রার্থনার আবেদন জানায় রাষ্ট্রপতির কাছে। ওই আসামি ক্ষমা চাওয়ার আবেদন জানায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজলের কাছেও।

দিন দু’য়েক আগে তিনিও খারিজ করে দেন সেই আবেদন। শুধুই আবেদন খারিজ নয়, দিল্লি সরকারও ধর্ষকদের ক্ষমা চাওয়ার অধিকার কেড়ে নেওয়ার সুপারিশ পাঠিয়েছে রাষ্ট্রপতি কোবিন্দের কাছে।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close