বিশ্বজুড়ে

নাগরিকত্ব আইনের প্রতিবাদে আসামে নগ্ন হয়ে বিক্ষোভ

ঢাকা অর্থনীতি ডেস্ক: বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে উত্তপ্ত ভারত। বিশেষ করে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো অগ্নিগর্ভ হয়ে উঠেছে। চলছে সহিংস বিক্ষোভ। এরই মধ্যে এক ব্যতিক্রমী বিক্ষোভে যোগ দিয়েছে আসাম রাজ্যের কিছু লোক।

সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। এই বিলের প্রতিবাদে আসামে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ডাকা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানায়, মঙ্গলবার সকাল থেকে গুয়াহাটি, ডিব্রুগড়সহ আসামের বিভিন্ন জায়গায় ছিল দোকানপাট বন্ধ। প্রতিবাদ-বিক্ষোভেও শামিল হয়েছে বিভিন্ন সংগঠন। এমনকি বহু মানুষ নগ্ন হয়েও রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে।

জানা গেছে, বিক্ষোভকারীদের রোষের মুখে পড়েন স্বয়ং মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল। গুয়াহাটির বিজেপি সাংসদ কুইন ওঝার বাড়িতেও ভাঙচুর চালিয়ে বাড়ির উঠানেই তার কুশপুতুল পোড়ায় জনতা।

নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন এই বনধ ডেকেছে। বনধের দ্বিতীয় দিন মঙ্গলবার গোলঘাট, তিনসুকিয়া, ডিব্রুগড়ের মতো জেলাগুলিতে মারাত্মক প্রভাব পড়ে।

এদিন গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী সনোওয়াল। কিন্তু তার গাড়িবহরের সামনে প্রতিবাদ-বিক্ষোভের আশঙ্কায় তার যাত্রাপথ বদলাতে হয়েছে।

আসাম ছাড়াও ত্রিপুরা, মণিপুর ও অরুণাচলেও বিক্ষোভ চলছে। এতে অংশ নিচ্ছেন বিপুলসংখ্যক লোকজন। ত্রিপুরায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।

এদিকে বিক্ষোভ না করার আহ্বান জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, স্থানীয় মানুষের স্বার্থ দেখা হবে। তাই বিক্ষোভ দেখানোর কোনো প্রয়োজন নেই।

বিলে বলা হয়েছে- মুসলিম ছাড়া আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ভারতে শরণার্থী হিসেবে হিন্দু, পার্সি, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বীরা আশ্রয় নিতে বাধ্য হলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close