দেশজুড়েপ্রধান শিরোনাম

‘আব্বা, আমিও একদিন একা বাসে উঠব’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ গণপরিবহনে নারী যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে অন্যরকম প্রচারণায় নেমেছেন চট্টগ্রাম মহানগর পুলিশের উত্তর বিভাগ। রোববার (২৪ নভেম্বর) সকাল থেকে নগরীর বিভিন্ন মোড়ে বাস-মিনিবাস, টেম্পু ও সিএনজি অটোরিকশায় লাগানো হয় চার ধরনের প্রচারণামূলক স্টিকার।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার আমেনা বেগম বিভিন্ন বাসে উঠে নিজ হাতে স্টিকারগুলো লাগিয়ে দেন এবং বাসযাত্রীদের তার সহযাত্রী নারীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য অনুরোধ করেন। এতে সহযোগিতা করেন যাত্রীছাউনি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

এ সময় এমন একটি মহতি উদ্যোগ গ্রহণ করার জন্য নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাককে ধন্যবাদ জানান আমেনা বেগম। উপ-কমিশনার বিজয় বসাক বলেন, গণপরিবহনে নারীরা যাতে হয়রানি ও ইভটিজিংয়ের শিকার যাতে না হয় সে জন্যই আমরা এ ধরণের সচেতনতামূলক পদক্ষেপ নিয়েছি। আমরা মূলত চার ধরনের স্টিকার করেছি। একটা মায়ের পক্ষ থেকে, একটা বোনের পক্ষ থেকে, একটা মেয়ের পক্ষ থেকে আর একটা স্ত্রীর পক্ষ থেকে।

আমরা চেষ্টা করছি যাতে প্রত্যেকটি বাসে, টেম্পুতে এই চারটি স্টিকার লাগানো থাকে।

মায়ের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়, বাবা রে, নারীদের হয়রানি করিস না। বোনের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়, ভাই, বাসের নারী যাত্রীদের দিকে তাকানোর সময় আমার কথা মনে রাখবে। স্ত্রীর পক্ষ থেকে স্টিকারে লেখা হয়-শুধু আমাকে নয়, সব নারীকে সম্মান করো। আর মেয়ের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়েছে, আব্বা, আমিও কিন্তু একদিন একা বাসে উঠবো।

তিনি আরও বলেন, শনিবার জিইসি মোড় এলাকায় এই কার্যক্রমের উদ্বোধনের পর বিভিন্ন গাড়িতে এসব স্টিকার লাগিয়ে দেয় পুলিশ ও স্বেচ্ছাসেবী সংগঠন যাত্রীছাউনির সদস্যরা। এরপর রোববার সকাল থেকে নগরীর কোতোয়ালী থানা এলাকায় নিউমার্কেট মোড়ে এই কার্যক্রমের স্টিকারগুলো বিভিন্ন বাস-টেমপুতে লাগিয়ে জনসাধারণকে সচেতন করেন। এই কার্যক্রমে চট্টগ্রাম মেট্রোপলিটন স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কমিটিও সহায়তা করে।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোশতাক আহমেদসহ বহু পুলিশ কর্মকর্তা এই কার্যক্রমে অংশ নিয়েছেন।

Related Articles

Leave a Reply

Close
Close