প্রধান শিরোনামবিশ্বজুড়ে

নির্বাচনে ‘জো বাইডেনের’ বিজয়কে স্বীকৃতি দিল কংগ্রেস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অধিক সংখ্যক ইলেক্টোরাল ভোট পাওয়া ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের বিজয় নিশ্চিত করেছে দেশটির কংগ্রেস। এর ফলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে বাইডেনের আর কোনো বাঁধা রইলো না।

বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর এই ঘোষণা এলো।

গত নভেম্বরে অনুষ্ঠিত এই নির্বাচনে ৩০৬টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেন বাইডেন। যেখানে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। জয়ের জন্য প্রয়োজন ছিল অন্তত ২৭০টি ইলেক্টোরাল ভোট।

রিপাবলিকান আইন প্রণেতারা নির্বাচনের ফলাফল পরিবর্তনে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফলাফল বাতিলের প্রস্তাব এনেছিল। তবে সেটিও নাকচ করে দেয়া হয়েছে।

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি জানান, যারা এ সংহিংস হামলার জন্য দায়ী তাদের শাস্তি পেতে হবে। সংসদ ভবনে এমন ন্যাক্কারজনক হামলার ঘটনায় হতবাক দেশটির হাউস জুডিশিয়ারি কমিটিও।

কমিটি বলেছে, পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের সহিংস বিক্ষোভ ও হামলার দায় ট্রাম্পেরই। ট্রাম্প টুইটারে একের পর এক বিতর্কিত পোস্ট করেছেন। এসব আচরণ প্রমাণ করে তিনি মানসিকভাবে স্বাভাবিক অবস্থায় নেই। এ পরিস্থিতিতে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানিয়েছে হাউস জুডিশিয়ারি কমিটি।

ইতিমধ্যেই ৩ শক্তিশালী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম প্রেসিডেন্ট ট্রাম্পের একাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। ক্যাপিটল হিলে হামলার ঘটনার পরে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চিফ অব স্টাফ পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন হোয়াইট হাউজের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি এডভাইজারসহ বেশ কয়েকজন। এ অবস্থায় ট্রাম্পের পরবর্তী পদক্ষেপ কি হবে ? তা নিয়ে চলছে নানান বিশ্লেষণ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close