বিশ্বজুড়ে

নোটবন্দির চেয়েও ভয়ঙ্কর ক্ষতিকারক হবে এনপিআর, এনআরসি

ঢাকা অর্থনীতি ডেস্ক: নোটবন্দির চেয়েও ভয়ঙ্কর হবে জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)। নোটবন্দির সিদ্ধান্ত আমাদের যতটা ক্ষতি করেছে, এনপিআর এবং এনআরসি হবে তার দ্বিগুণ ক্ষতিকারক।

দিল্লিতে এআইসিসি’র’ সদর দফতরে শনিবার (২৮ ডিসেম্বর) কংগ্রেসের ১৩৫তম প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপনে দলীয় পতাকা উত্তোলন করার পর এনপিআর এবং এনআরসি নিয়ে মন্তব্য করেন রাহুল গাঁধী।

রাহুল বলেন, নাগরিকত্ব প্রমাণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ জন বন্ধুকে কোনও নথিপত্রই দাখিল করতে হবে না। (এনপিআর এবং এনআরসি) বরাদ্দ করা অর্থ ঢুকবে ওই ১৫ জনের পকেটে। আর এই আইনগুলির জন্য ভুগতে হবে দেশের গরিব মানুষদের।

শুক্রবার (২৭ ডিসেম্বর) এনপিআর এবং এনআরসি’র’ তীব্র নিন্দা করে রাহুল বলেন, এই দু’টি আইনই গরিব মানুষের কাঁধে  বোঝা বাড়াবে। ২০১৬-য় নোটবন্দি তাঁদের যতটা ক্ষতি করেছে, তার দ্বিগুণ ক্ষতি করবে এই দু’টি আইন।

বিজেপি যে তাঁকে ‘মিথ্যাবাদী’ বলেছে, তার জবাব দিতে গিয়ে বন্দিশালা প্রসঙ্গে রাহুল এআইসিসি দফতরে সাংবাদিকদের বলেন, আপনারা আমার টুইট দেখেছেন। সেখানে বলেছি, দেশজুড়ে ডিটেনশান সেন্টার খোলা হয়েছে। আরও খোলার তোড়জোড় চলছে। আপনারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণও শুনে থাকতে পারেন। যেখানে উনি বলেছেন, দেশের কোথাও কোনও বন্দিশালা খোলা হয়নি। আবার আপনারা হয়তো বন্দিশালা খোলার ভিডিয়োও দেখেছেন। এ বার আপনারাই ঠিক করুন, কে মিথ্যাবাদী।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close