বিশ্বজুড়ে

ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন সুইডেন-ফিনল্যান্ডের

ঢাকা অর্থনীতি ডেস্ক: যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন ও ফিনল্যান্ড।

রোববার সুইডেন ও ফিনল্যান্ডের নেতারা ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পক্ষে মত দেন। সোমবার সুইডিশ সংসদ আবেদনের পক্ষে ভোট দেয়। আর ফিনল্যান্ডের সংসদে প্রস্তাব পাশ করে মঙ্গলবার।

বিবিসির খবরে বলা হয়েছে, ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এই আবেদনকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, আমাদের এই সুযোগ নেওয়া উচিত।

রাশিয়ার-ফিনল্যান্ডের দীর্ঘ স্থল ও সমুদ্রসীমা রয়েছে। স্নায়ুযুদ্ধকালীন থেকে এ দুই দেশ সামরিকভাবে নিরপেক্ষ অবস্থান ধরে রাখছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ কারণে রুশ প্রতিবেশী এই দুদেশের ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার ঘটনা তাৎপর্যপূর্ণ।

ন্যাটোপ্রধান জেন্স স্টোলটেনবার্গ সুইডেন-ফিনল্যান্ডের সদস্যপদের ইস্যু দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে সদস্য হতে হলে জোটের ৩০ সদস্য দেশেরই অনুমোদন লাগবে। কিন্তু জোট সদস্য তুরস্ক সুইডেন-ফিনল্যান্ডের বিরোধিতা করছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালেনা আন্ডারসান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলবেন। তারা ন্যাটোর সদস্যপদসহ ইউক্রেনের ইস্যু নিয়ে আলোচনা করবেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close