দেশজুড়েপ্রধান শিরোনাম

পদ্মা সেতুর ৩৮তম স্প্যান বসবে আগামী শনিবার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সবচেয়ে কাছের ১ ও ২ নম্বর পিলারের উপর বসতে যাচ্ছে পদ্মা সেতুর ৩৮তম স্প্যান।

আগামী শনিবার (২১ নভেম্বর) স্প্যান বসানোর কাজ শুরু হবে বলে জানা গেছে। এই স্প্যানটি বসানো হলে সেতুর প্রায় ৫.৭০ কিলোমিটার দৃশ্যমান হবে।

৩৮তম স্প্যান বসানোর বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘যদি সব কিছু ঠিকঠাক থাকে তবে ওই দিনই বসবে স্প্যান, না হলে একদিন পিছিয়ে ২২ তারিখেও বসতে পারে। অর্থাৎ ২১ এবং ২২ তারিখ দুই দিনের মধ্যেই স্প্যানটি বসবে। এই মাসের শেষের দিকে ২৭ এবং ২৮ তারিখের দিকে বসতে পারে ৩৯তম স্প্যান এবং বাকি সবগুলো স্প্যান ডিসেম্বর মাসের মধ্যেই আমরা বসিয়ে ফেলবো’।

এর আগে গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) পদ্মা সেতুর ৯ ও ১০ নম্বর পিলারের উপর বসানো হয়েছিল ৩৭তম স্প্যান। শনিবার স্প্যান বসানো হলে সেতুর আর মাত্র তিনটি স্প্যান বাকি থাকবে। ৬.১৫ কিলোমিটার স্বপ্নের সেতু পুরোটাই দৃশ্যমান হওয়া এখন কেবলই সময়ের অপেক্ষা মাত্র।

তিনি আরো বলেন, ‘যেহেতু ১ এবং ২ নম্বর পিলারের উপরে স্প্যান বসানো হবে। মাওয়া প্রান্তের সবচেয়ে কাছের পিলার এটি। পিলারের কাছে ক্রেনে করে স্প্যান আনতে কোনো সমস্যা হবে না। আগে থেকেই ড্রেজিং করা হয়েছে পর্যাপ্ত পানি আছে’।

এদিকে, বর্তমানে মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯০.৫০ ভাগ। আর্থিক অগ্রগতি হয়েছে ৮০.০৩ ভাগ। নদী শাসনের অগ্রগতি হয়েছে ৭৫ ভাগ। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজের অগ্রগতি ১০০ ভাগ হয়েছে বলে জানা গেছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close