শিক্ষা-সাহিত্য

শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের দাবিতে জাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি: খুলনায় ১১দফা দাবিতে আমরন অনশনরত পাটকল শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখার নেতা-কর্মীরা।

শনিবার (১৩ ডিসেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্তর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশের শুরুতে ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বরের শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার মুখপাত্র আরমানুল ইসলাম খান বলেন, ‘আমাদের গতানুগতিক ধারাবাহিকতায় আজ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মরণ সভা, আলোচনা সভা করার কথা, কিন্তু সে জায়গায় আমাদের শ্রমিকদের জন্য বিক্ষোভ মিছিল করতে হচ্ছে। স্বাধীনতার পঞ্চাশ বছরেও শ্রমিকরা তাদের অধিকার পায়না বরং না খেয়ে মরতে হয়। আজকে বুদ্ধিজীবী দিবসে শ্রমিকদের পক্ষে, ছাত্রদের পক্ষে,  গনতন্ত্র ও সুশাসনের জন্য কোন বুদ্ধিজীবী পাওয়া যায় না। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সবসময় সাধারণ মানুষের পক্ষে, শ্রমিকদের পক্ষে, ছাত্রদের পক্ষে রাজপথে থাকবে।’

শাখার আহ্বায়ক শাকিলউজ্জামান বলেন, ‘বাংলাদেশ স্বাধীন হয়েছিল ন্যায়ের শাসন প্রতিষ্ঠার জন্য। কিন্তু আজ যখন ন্যায়ের পক্ষে কেউ কথা বলে তখন তাকে রাষ্ট্র কর্তৃক দমিয়ে রাখা হয়। ফলে দেশে সর্বত্র অনিয়মের রাজনীতি চলছে। দেশের শ্রমিকদের না খেয়ে মরতে হচ্ছে। আগামী ১৫ ডিসেম্বর শ্রমিকদের সাথে আলোচনায় যদি তাদের ১১ দফা দাবি মেনে নেয়া না হয় তাহলে শ্রমিকদের সাথে একাত্মতা পোষণ করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আবার মাঠে নামবে।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close