আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

পানি অপচয় রোধে সাভার ট্যানারিতে ওয়াটার ফ্লো মিটার স্থাপন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চামড়া শিল্পনগরীর শিল্প ইউনিটগুলোতে অতিরিক্ত পানি ব্যবহার রোধে ওয়াটার ফ্লো মিটার  স্থাপনের কাজ শুরু হয়েছে।

 চলতি সপ্তাহের মধ্য এই মিটার স্থাপনের কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে বলে জানান বিসিকের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল বারিক। গত তিন আগে থেকেই এই কাযক্রম শুরু হয়েছে।

বিসিক চামড়া শিল্পনগরীর প্রকল্প পরিচালক প্রকৌশলী জিতেন্দ্রনাথ পাল বলেন, চামড়া শিল্পনগরীর চালু ১২৩ টি শিল্প ইউনিটে বিসিকের নিজস্ব পাম্পের সাহায্যে পানি সরবারহ করা হয়। কিছু কিছু শিল্প ইউনিট বিসিকের সরবারহ করা পানি ছাড়াও তাদের নিজস্ব পাম্পের সাহায্যে প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যবহার করে। শিল্প ইউনিটগুলোতে প্রয়োজনের অতিরিক্ত পানির ব্যবহার রোধ করার জন্য ওয়াটার ফ্লো মিটার স্থাপন করা হচ্ছে।

তিনি বলেন, শিল্প ইউনিটগুলোতে পরিমিত পানি ব্যবহার করতে মহামান্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে।

আগামী দুই এক দিনের মধ্যে যে সকল শিল্প ইউনিট নিজস্ব পাম্পের সাহায্যে প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যবহার করে সেগুলোতে মিটার স্থাপনের কাজ শেষ হবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, যে  শিল্প ইউনিটগুলোতে বিসিকের পাম্পের সাহায্যে পানি সরবারহ করা হয় সেগুলোতে অতিরিক্ত পানি ব্যবহার রোধ করতে ইতোমধ্যে ওয়াটার ফ্লো মিটার  স্থাপন করা হয়েছে।

এত করে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধানাগার’সিইটিপিতে বাড়তি পানির যে চাপ থাকে, তা কমে আসবে বলে জানান আবদুল বারিক।

Related Articles

Leave a Reply

Close
Close