দেশজুড়ে

পুঁতে রাখা তিমির কঙ্কাল তোলা হলো প্রায় ৩ বছর পর

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রায় তিন বছর আগে মৃত অবস্থায় সৈকতে ভেসে এসেছিল তিমির কঙ্কালটি। কক্সবাজারের হিমছড়ি সমুদ্রসৈকতের বালুচরে পুঁতে রাখা তিমির কঙ্কালটি গবেষণার কাজে ব্যবহারের জন্য উত্তোলন করা হয়েছে। বালুচরে পুঁতে রাখা তিমিটির সব কটি হাড় উদ্ধার করেছেন বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের (বোরি) বিজ্ঞানীরা।

এর আগে গতকাল বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে কক্সবাজারের মেরিন ড্রাইভ রোডে অবস্থিত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সম্মেলনকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান ইন্সটিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ।

আজ শুক্রবার (২৬ জানুয়ারি) থেকে হাড়গুলো জোড়া লাগানোর কাজ শুরু হবে। আগামীকাল শনিবার (২৭ জানুয়ারি) থেকে শুরু হওয়া দুদিনের ‘আন্তর্জাতিক সমুদ্র বিষয়ক সম্মেলন’-এ দর্শনার্থীদের জন্য কঙ্কালটি উন্মুক্ত করে দেয়া হবে। শিক্ষা ও গবেষণায় কাজে লাগাতে তিমির এই কঙ্কালটি সংরক্ষণ করে রাখা হবে বোরি ল্যাবে।

এর আগে, গত সোমবার (২২ জানুয়ারি) থেকে তিমিটির হাড় উত্তোলন কার্যক্রম শুরু হয়। বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় ওই কার্যক্রম শেষ করা হয় বলে জানা গেছে।

বিজ্ঞানীদের দেয়া তথ্যমতে, ২০২১ সালের ১০ এপ্রিল হিমছড়ির সৈকতে ভেসে আসে ‘ব্রাইডস’ প্রজাতির একটি তিমির অর্ধগলিত মরদেহ। বঙ্গোপসাগরে তিমিটির মৃত্যু হওয়ায় শরীরের বিভিন্ন অংশ পচে বিকৃত হয়ে গিয়েছিল। ওই দিনই তিমিটি ১০ ফুট মাটির নিচে পুঁতে ফেলা হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close