বিশ্বজুড়ে

পুতিনের মৃত্যু কামনার পোস্টের অনুমতি দিল মেটা

ঢাকা অর্থনীতি ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান মেটা কয়েকটি দেশে রাশিয়ানদের বিরুদ্ধে সহিংসতার প্রচার করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মৃত্যু কামনা করে দেওয়া পোস্টকে অনুমতি দেবে বলেও মেইল পর্যবেক্ষণ করে জানিয়েছে রয়টার্স।

আজ শুক্রবার (১১ মার্চ) অভ্যন্তরীণ কিছু ইমেইল পর্যবেক্ষণের পর তারা এমনটা জানিয়েছে।

মেটার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ইউক্রেনে রাশিয়ার হামলার পর ‘সাধারণত নিষেধাজ্ঞার আওতায় পড়ে’ এমন কিছু পোস্টও প্রকাশিত হতে দেওয়া হচ্ছে। এর ভেতর রাশিয়ার আক্রমণকারীদের মৃত্যু কামনা করে দেওয়া পোস্টও রয়েছে। তবে রাশিয়ার সাধারণ জনগণের বিরুদ্ধে কোনো সহিংসতার ডাককে অনুমতি দেওয়া হচ্ছে না।

রয়টার্সের সংবাদকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রে রাশিয়ান অ্যাম্বাসির পক্ষ থেকে ওয়াশিংটনকে মেটার এসব চরমপন্থা বন্ধ করতে বলা হয়েছে।

রুশ সৈন্যদের বিরুদ্ধে সহিংসতা সহ্যের বিষয়ে মেটার সাময়িক নীতি পরিবর্তনের আওতায় রয়েছে- আর্মেনিয়া, আজারবাইজান, এস্তোনিয়া, জর্জিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুনিয়া, রোমানিয়া, পোল্যান্ড, রাশিয়া, স্লোভাকিয়া ও ইউক্রেন।

এর আগে ২৫ ফেব্রুয়ারি ফেসবুকের নিরাপত্তা নীতির প্রধান নাথানিয়েল গ্লিচার টুইটার বার্তায় বলেন, আমরা রাশিয়ান রাষ্ট্রীয় মিডিয়াতে লেবেল প্রয়োগ করা চালিয়ে যাচ্ছি। এ পরিবর্তনগুলো ইতোমধ্যেই কার্যকর হয়েছে এবং সপ্তাহান্তে তা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, আমরা এখন রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াকে বিশ্বের যে কোনো জায়গায় আমাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন চালানো বা মনেটাইজেশন নিষিদ্ধ করছি।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close