বিশ্বজুড়ে

পৃথিবীর সবচেয়ে বড় টিউমার অপসারণ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতের রাজধানী দিল্লির মধ্যবয়স্ক এক নারীর ডিম্বাশয়ে একটি বড় আকারের টিউমার ধরা পড়ে। চিকিৎসকদের দাবি, পৃথিবীর সবচেয়ে বড় টিউমার এটি। গত ১৮ আগস্ট সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় ৫০ কেজি ওজনের ওই টিউমার অস্ত্রোপচার করে বের করেছে চিকিৎসকরা।

জানা গেছে, গত কয়েক মাস ধরে হঠাৎ করে ওজন বেড়ে যাওয়ায় সমস্যায় পড়ে যান ওই নারী। অস্ত্রোপচারের আগে তার ওজন বেড়ে ১০৬ কেজিতে দাঁড়িয়েছিলো। এরপর তার শ্বাস-প্রশ্বাসেও সমস্যা দেখা দিতে থাকে। সেই সঙ্গে তলপেটে তীব্র ব্যাথা শুরু হয়। হাঁটতে এবং ঘুমাতে সমস্যা শুরু হয় তার। টিউমারটি তার অন্ত্রের ওপর চাপ সৃষ্টি করছিলো ফলে পেট ব্যথা এবং খাদ্য হজম করতে পারছিলেন না তিনি। এছাড়া ওই নারীর হিমোগ্লোবিনও কমে প্রায় ৬-এ নেমে যায়।

হঠাৎ করে ওজন বেড়ে যাওয়ায় প্রথমে স্থানীয় এক চিকিৎসকে দেখান তিনি। ওই রোগীকে অ্যাপোলো হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন ওই চিকিৎসক। এরপর দিল্লির ইন্দ্রপ্রস্থের অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক অরুণ প্রসাদের কাছে যান তিনি।

অরুণ প্রসাদ বলেন, একজন সার্জন হিসেবে আমার চিকিৎসা জীবনের ৩০ বছরে আমি এ ধরনের কোনো কেস দেখিনি যেখানে টিউমারের ওজন রোগীর দেহের ওজনের প্রায় অর্ধেক।

এর আগে ২০১৭ সালে কোয়াম্বাটুরে এ ধরনের একটি ঘটনা ঘটেছিলো। সেখানে এক নারীর ডিম্বাশয় থেকে ৩৪ কেজির টিউমার অস্ত্রোপচার করা হয়।

দিল্লির এক হাসপাতালে ওই নারীর সফল অস্ত্রোপচার করেছেন চিকিৎসকরা। তাদের দাবি, বিশ্বের মধ্যে এ ধরণের বড় টিউমার অস্ত্রোপচার এই প্রথমবার হলো।

চিকিৎসকরা জানান, প্রথাগত রীতিতেই ওই নারীর অস্ত্রোপচার করা হয়েছে। কারণ রোগীর পেটে ল্যাপরোস্কোপির মাধ্যমে কিছু ঢোকানোর মতো জায়গা ছিলো না। এই কেসের সার্জন অভিষেক তিওয়ারি জানান, পেটে ব্যথা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও ওজন বৃদ্ধি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই রোগী। এরপর টিইমার ধরা পড়ার পর তাকে দ্রুত অস্ত্রোপচার করার পরামর্শ দেয়া হয়। কারণ টিউমারটির প্রসারিত হওয়ার সম্ভাবনা ছিলো। এর ফলে শরীরের অন্য অঙ্গেও প্রভাব ফেলার সম্ভাবনা তৈরি হয় যা তার জন্য অনেক ক্ষতিকর হবে।

জটিল এই অস্ত্রোপচারটি ভাগ্যক্রমে সফল হয়েছে। ওই রোগীও এখন অনেকটাই সুস্থ আছে। অস্ত্রোপচারের পর তার ওজন এখন ৫৬ কেজি। সূত্র- এই সময়

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close