খেলাধুলা

ফুটবলে এবার লাল-হলুদের পর নীল কার্ড

ঢাকা অর্থনীতি ডেস্ক: ফুটবল খেলায় ফুটবলারদের সামান্য অপরাধের মাত্রা বিবেচনায় নিয়ে হলুদ এবং বড় অপরাধের ক্ষেত্রে লাল কার্ডের ব্যবহার করে থাকেন রেফারিরা। তবে এই খেলায় এই দুই রংয়ের সঙ্গে এবার নীল কার্ডও যুক্ত হচ্ছে বৈশ্বিকভাবে।

ব্রিটিশ বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ফুটবল খেলায় নীল কার্ডের প্রচলন শুরু হতে যাচ্ছে। এ ব্যাপারে আজ শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হবে বলেও জানানো হয়েছে সেসব প্রতিবেদনে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক খবরে বলা হয়েছে, ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি), আগামী মৌসুম থেকেই নীল কার্ডের ব্যবহার শুরু করতে চায়। ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন যদি নীল কার্ড ব্যবহারের প্রস্তাবে রাজি হয় তবে আগামী মৌসুমের এফএ কাপে দেখা মিলতে পারে নীল কার্ডের। হলুদ এবং লাল কার্ডের মাঝামাঝি মানের শাস্তি হিসাবে নীল কার্ড ব্যবহার করবেন রেফারিরা।

কোনো ফুটবলারকে নীল কার্ড দেখানো হলে তাকে সঙ্গে সঙ্গে ১০ মিনিটের জন্য মাঠ থেকে উঠে যেতে হবে। তবে দশ মিনিট পূর্ণ হওয়ার পর তিনি আবার মাঠে ফিরে খেলতে পারবেন। এদিকে একটি ম্যাচে যদি কাউকে দুইবার নীল কার্ড দেখানো হয় তবে তা লাল কার্ডে রূপান্তরিত হবে। একটি হলুদ এবং একটি নীল কার্ডের শাস্তিও একই রকম হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, এখনই শীর্ষ স্তরের ফুটবলে নীল কার্ডের প্রচলন শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই। ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ‘শীর্ষস্তরের ফুটবলে নীল কার্ড ব্যবহার নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলো ভুল ও অগ্রিম। এমন কোনো পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালু করতে হলে সেটি নিচের দিকের স্তরে সীমাবদ্ধ থাকা উচিত। গত ১ মার্চ আইএফএবির এজিএমে তুলে ধরা নিজেদের এই অবস্থান আবারও পরিষ্কার করে জানাচ্ছে ফিফা।’

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close