দেশজুড়েপ্রধান শিরোনাম

ফের সময় বাড়লো হজযাত্রী নিবন্ধন

ঢাকা অর্থনীতি ডেস্ক: চতুর্থবারের মতো নিবন্ধনের সময় বৃদ্ধি করেছে ধর্ম মন্ত্রণালয়। চলতি বছরে ফের হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বাড়লো। তাতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন করতে পারবেন আগ্রহী মুসল্লিরা।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম এ তথ্য জানিয়েছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

এর আগে, তিন দফায় সময় বাড়িয়েও হজযাত্রীর কোটা পূরণ হয়নি। গতকাল বৃহস্পতিবার তৃতীয় দফার নিবন্ধনের সময় শেষ হয়। এদিন পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭৯ হাজার ৬১১ জন। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। তবে, কোটা পূরণ হতে এখনো প্রায় ৪৭ হাজার নিবন্ধন বাকি।

এ অবস্থায় নিবন্ধনের সময় বাড়াতে ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দেয় হাব। জানায়, সার্ভার জটিলতার কারণে ৪ হাজারের বেশি মুসল্লি হজ নিবন্ধন করতে পারেননি। এছাড়া পাসপোর্ট পাওয়ার দীর্ঘসূত্রিতার কথাও বলা হয়। হাবের চিঠি দেয়ার একদিনের মধ্যেই আবারও বৃদ্ধি পেলো হজযাত্রী নিবন্ধনের সময়সীমা।

এবার হজে যেতে গত নভেম্বরে দুইটি প্যাকেজ ঘোষণা করে সরকার। সাধারণ প্যাকেজে হজ করতে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা এবং বিশেষ প্যাকেজের মাধ্যমে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা ব্যয় ধরা হয়। আর বেসরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজ ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজ ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা নির্ধারণ করে হাব।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close