দেশজুড়েপ্রধান শিরোনাম

ফেসবুকে ফ্রান্স বিরোধী পোস্ট, ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে সিঙ্গাপুর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ হযরত মোহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্স বিরোধী পোস্টের মাধ্যমে সাম্প্রদায়িক সহিংসতার উস্কানি দেওয়ার অভিযোগে ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে সিঙ্গাপুর।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফ্রান্সে জিহাদীদের হামলার আশঙ্কায় সবোর্চ্চ সতর্কতা জারি করা হয়েছিল।

গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে শার্লি এবদোতে প্রকাশিত একটি কার্টুন দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন। এই ঘটনায় দেশটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়।

ওই সময় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেছিলেন। তিনি ওই শিক্ষককে “বীর” হিসেবে আখ্যা দিয়ে উগ্র ইসলামপন্থীদের দেশের জন্য হুমকি বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রীয়ভাবে ওই কার্টুন প্রদর্শনও করা হয় ফ্রান্সে।

এতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে ফ্রান্স বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এসব বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেন।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেপ্টেম্বরের গোড়ার দিকেই তারা খুবই সতর্ক ছিল এবং এ বিষয়ে তাদের তদন্তের ফলসরূপ ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠানো হচ্ছে।

এসব বাংলাদেশিদের বেশিরভাগই নির্মাণ শ্রমিক এবং তাদের বিরুদ্ধে “সহিংসতার উস্কানি বা সাম্প্রদায়িক অস্থিরতা” তৈরির চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

যদিও, এসব বাংলাদেশিরা ফেসবুকে ঠিক কি পোস্ট করেছিলেন, সে বিষয়ে কিছু জানায়নি সিঙ্গাপুরের স্বরাষ্ট্র দপ্তর।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close