দেশজুড়েপ্রধান শিরোনাম

বইমেলার উদ্বোধন: প্রধানমন্ত্রীর কণ্ঠে ফুটে ওঠে আক্ষেপ

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভাষার মাসের প্রথম দিনে অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী ভাষণে তিনি শিল্প-সাহিত্য নিয়ে নিজের চিন্তাধারা-পরিকল্পনা তুলে ধরেন। কণ্ঠে ফুটে ওঠে আক্ষেপও।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এখানে আসতে পেরে আনন্দিত। কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে বইমেলায় এসে মজা নেই। সামনে নিরাপত্তা, ডানে নিরাপত্তা, বামে নিরাপত্তা। স্বাধীনতাই তো নাই। নিরাপত্তার বেড়াজালে স্বাধীনতাই তো শেষ।

বইমেলার সঙ্গে ছোটবেলার স্মৃতি জড়িয়ে আছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই প্রাঙ্গণের সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে।

প্রধানমন্ত্রী বলেন, এখন জেলায় জেলায় বইমেলা হচ্ছে। ধীরে ধীরে তা উপজেলা পর্যায়ে নিয়ে যাওয়া হবে। শিশুদের বইপড়ায় আগ্রহী করে তুলতে অভিভাবকদের আরও নজর দেয়ার পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এবারও বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে থাকছে মেলার আয়োজন।

এরআগে সাহিত্য বিশেষ অবদানের জন্য ১১টি ক্যাটাগরিতে ১৬ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close