প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

বরাদ্দ একটি, জাবি ভিসি গাড়ি ব্যবহার করেন দুইটি; প্রচলিত নিয়ম!

রিফাত মেহেদী, বিশেষ প্রতিনিধি: বিভিন্ন সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির স্বামী ও ছেলের বিরুদ্ধে একাধিক গাড়ি ব্যবহারের অভিযোগ উঠেছে। সমালোচনা করে কয়েকটি গণমাধ্যমে সংবাদও প্রকাশিত হয়। তবে বিষয়টি সঠিক নয় বলে দাবী করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক। তবে তিনি স্বীকার করেছেন, ভিসির জন্য একটি গাড়ি বরাদ্দ থাকলেও, তিনি দুইটি গাড়ি ব্যবহার করেন। এটা প্রচলিত নিয়ম।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে নানা আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছে। ভিসির পদত্যাগ চেয়ে এক দফা আন্দোলনে নেমেছে শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা অভিযোগ তোলেন, ভিসি ক্ষমতার অপব্যবহার করে একাধিক গাড়ি ব্যবহার করছেন। ভিসির স্বামী আখতার হোসেন ও ছেলে প্রতীক হোসেন বিশ্ববিদ্যালয়ের গাড়ি ব্যক্তিগত ভাবে ব্যবহার করছেন।   মেরামতসহ জ্বালানী খরচ মেটাতে মোটা অঙ্ক    বিশ্ববিদ্যালয়কেই গচ্চা দিতে হচ্ছে।

পরিবহন অফিস সূত্র জানা যায়, বর্তমানে পাজেরো জীপ (ঢাকা মেট্রো ঘ-১৫-২২০৭)।  তবে ২০১৫-১৬ অর্থ বছরে নতুন জীপ পান ভিসি। অর্থাৎ ২০১৫ থেকে ২০১৯ (জুলাই) জ্বালানি বাদে মেরামত বাবদ খরচ হয়েছে ৪ লাখ ৭৭ হাজার ৪০ টাকা। এর আগে ২০১৩-১৫ অর্থবছরে পুরোনো গাড়ি (ঢাকা মেট্রো ঘ-১৩-৩১১১) এর পেছনে ২০১৩-১৫ অর্থবছরে মেরামতবাবদ মোট খরচ হয়েছে ৬ লাখ ২ হাজার ২২৬ টাকা। বিগত ৭ বছরে জ্বালানি বাদে খরচ হয়েছে ১০ লাখ ৭৯ হাজার ৩০৬ টাকা খরচ হয়েছে।

অতিরিক্ত গাড়িটির নাম্বার হচ্ছে ঢাকা মেট্রো (গ-২০-২৩৬৯)। ভিসির বাসভবনেও একটি কার্যালয় আছে যেখানে ভিসি অফিস করেন নিয়মিত। সেই কার্যালয়ের আনুষাঙ্গিক কাজের জন্যই এই গাড়িটি ব্যবহৃত হয় বলে জানিয়েছেন পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. আলী আজম তালুকদার। ২০১৫ থেকে ২০১৯ (সেপ্টেম্বর) জ্বালানি বাদে খরচ ৬ লাখ ৩৯ হাজার ৪৪১ টাকা।

অভিযোগ থাকা (ঢাকা মেট্রো-গ-৩৩-৯৪৭৬) ফিল্ডার মডেলের প্রাইভেটকারের বিষয়ে পরিবহন অফিস আরও জানায়, এই গাড়িটি দীর্ঘদিন পরিবহন পুল ব্যবহার করছে। চাহিদা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাজেও ব্যবহৃত হয় ।

ভিসির জন্য বরাদ্দকৃত গাড়ির জন্য জ্বালানী খরচও বহন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতি মাসে ১০০০ লিটার জ্বালানী তেল ব্যবহার করার অনুমতি আছে জাবি ভিসির কিন্তু সেটা একটা গাড়ির জন্যই। সেই ১০০০ লিটার জ্বালানী থেকেই বর্তমানে ২টি গাড়ি চলছে বলে জানিয়েছেন পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক।

তবে বছরের পর বছর নিয়ম না মেনে, কিভাবে রেওয়াজে চলছে ভিসির দ্বিতীয় গাড়ি? প্রশ্ন সবার।

২০১৭ সালে ভিসির স্বামী বিশ্ববিদ্যালয়ের গাড়ি নিয়ে নেত্রকোনায় দূর্ঘটনার শিকার হলে সেই গাড়ি মেরামত করতে জাবির পরিবহন অফিসকে দেড় লাখ টাকা খরচ কর‍তে হয়েছিল বলে অভিযোগ আছে। কিন্তু পরিবহন অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক বলেছেন, এমন কোন কিছুই ঘটেনি। এমন কোন গাড়ি দূর্ঘটনার কথা তিনি শোনেনও নি।

Related Articles

Leave a Reply

Close
Close