দেশজুড়ে

বরিশালে চালু হচ্ছে রেলপথ, ভূমি অধিগ্রহণ শুরু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দক্ষিণাঞ্চলে রেলপথ শিগগিরই দৃশ্যমান হতে যাচ্ছে। অচিরেই বরিশালের মানুষ শুনতে পাবে রেলগাড়ির ‘ঝিকঝিক’ শব্দ। ফরিদপুরের ভাঙ্গা থেকে পর্যটন এলাকা কুয়াকাটা পর্যন্ত ২৭০ কিলোমিটার রেললাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। রেলপথের জন্য এরই মধ্যে শুরু হয়েছে ফিজিবিলিটি স্টাডি ও ভূমি অধিগ্রহণের কার্যক্রম।

বরিশাল জেলায় বসানো হবে দুটি রেল স্টেশন। নগরীর কাশিপুর ও বিমানবন্দরসংলগ্ন বাবুগঞ্জের দেহেরগতি এলাকায় এ স্টেশন হবে। তবে কাশিপুরে বসতে যাওয়া রেল স্টেশন নিয়ে এলাকার বাসিন্দাদের মাঝে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। এ এলাকায় কিছু বনেদি পরিবার আছে, যারা বাড়িঘর হারানোর চিন্তায় হতাশ।

রেলপথ নির্মাণে বেসরকারি প্রতিষ্ঠানের ফিজিবিলিটি স্টাডির দায়িত্ব পাওয়া ফিল্ড সুপারভাইজার মো. সারোয়ার জাহান পার্থ বলেন, ডিডিসি ও ডিএসসি নামের দুইটি পরামর্শক প্রতিষ্ঠান ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত প্রাথমিক জরিপ করে যাচ্ছে। ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২৭০ কিলোমিটার রেললাইন নির্মাণ হবে। এ জন্য বরিশালে দু’টি স্টেশন হচ্ছে। এরই মধ্যে ২ হাজার ৬০০ ঘরে মার্কিং করা হয়েছে, যেগুলো উচ্ছেদ করতে হবে। তাদের জরিপের কাজও অনেকাংশে শেষ পর্যায়ে বলে জানান তিনি।

এ বিষয়ে ঢাকা-বরিশাল-কুয়াকাটা রেল লাইন বাস্তবায়ন কমিটির সদস্যসচিব অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল বলেন, তাদের দীর্ঘদিনের দাবি ঢাকা-বরিশাল-কুয়াকাটা পর্যন্ত রেল লাইন। নগরীতে স্টেশনের উদ্যোগ ও ফিজিবিলিটি স্টাডি শুরু হওয়া নিঃসন্দেহে সুখবর। এজন্য যে কোনো ত্যাগ স্বীকার করতে বরিশালবাসী প্রস্তুত রয়েছেন বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close