দেশজুড়েপ্রধান শিরোনাম

সারাদেশের ৫০০ উপজেলায় ৫০০ ত্রাণ গুদাম তৈরি করা হবেঃ ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, সারাদেশের ৫০০ উপজেলায় ৫০০ ত্রাণ গুদাম তৈরি করা হবে। এর ফলে যেকোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধি পাবে। তাৎক্ষণিকভাবে যেকোনো দুর্যোগে দ্রুত ত্রাণ পৌঁছানো সম্ভব হবে।

বুধবার (৯ ডিসেম্বর) ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় সহায়ক উপকরণগুলো সম্পর্কে সঠিক তথ্য জানা থাকলে দুর্যোগের মুহূর্তে দ্রুত সহায়তা পাঠানো সম্ভব হয়। এ পরিস্থিতিতে প্রয়োজনীয় তথ্য পাওয়ার যে ঘাটতি তা মেটাতে ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করি। জরুরি অবস্থায় ত্রাণ ও অন্যান্য সেবা বিতরণে সহায়ক ভূমিকা রাখবে এ ড্যাশবোর্ড।

প্রতিমন্ত্রী জানান, এ অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যেকোনো দুর্যোগ পূর্ববর্তী অবস্থার প্রস্তুতির যেমন সার্বিক চিত্র পাওয়া যাবে তেমনই দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে জরুরি ত্রাণ ও অন্যান্য সেবা সম্পর্কিত কাজও সম্পাদন করা সম্ভব হবে। যেকোনো আসন্ন দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও পরিকল্পনা করতে এবং ঠিক সময় মতো জরুরি ত্রাণ সেবা কার্যকর ও নিশ্চিত করতে এ অ্যাপটি সহায়ক হবে। এর জন্য দেশের ইউনিয়ন ও উপজেলা থেকে তথ্য সংগ্রহ করা হবে। তথ্যগুলো উপস্থাপন করা হবে মূলত ম্যাপ, গ্রাফ এবং সারণি আকারে।

এছাড়া বিগত বছরগুলোতে ঘটে যাওয়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন বন্যা, জলোচ্ছ্বাস, সাইক্লোন, ভূমিধস ইত্যাদির পাশাপাশি মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগ যেমন- অগ্নিকাণ্ড ও অগ্নিসংযোগ, ভবনধস এবং শিল্প-কারখানায় ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ড সংক্রান্ত সকল তথ্য এর মধ্যে অন্তর্ভুক্ত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক আতিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ডব্লিউএফপি’র প্রতিনিধি রিচার্ড রাগান।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close