প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী ব্রাজিল

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য রফতানি বাড়াতে আগ্রহ প্রকাশ করছে ব্রাজিল। গতকাল বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীর প্রতীক) সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্স সাবিম নাদজা পপফের নেতৃত্বে এক প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাতে এমন আগ্রহ প্রকাশ করা হয়। এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ।

সাবিম নাদজা পপফ জানান, বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। এ সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যেতে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী ব্রাজিল। এ লক্ষ্যে বাংলাদেশের বস্ত্র ও তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য খাতে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও উন্নয়ন ঘটাতে চায় তার দেশ।

এ সময় চার্জ দ্য অ্যাফেয়ার্স জানান, ব্রাজিলে সেরা মানের তুলা উৎপাদিত হয়। ব্রাজিল বিশ্বের বিভিন্ন দেশে উন্নতমানের এসব তুলা রফতানি করে। ব্রাজিলের তুলা রফতানির তালিকায় বাংলাদেশ অন্যতম অবস্থানে রয়েছে। সামনের দিনগুলোতে আরো বেশি পরিমাণে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য বাংলাদেশে রফতানি করতে চায় ব্রাজিল।

সাক্ষাত্কালে বস্ত্র ও পাটমন্ত্রী জানান, ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের বন্ধুপ্রতিম সম্পর্ক বজায় রয়েছে। এ সময় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও ব্রাজিলের বস্ত্র খাত একসঙ্গে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। তিনি জানান, দুই দেশের ব্যবসা-বাণিজ্যে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, আলোচনার মাধ্যমে তা দূর করা হবে।

বৈঠকে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close