আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

বাণিজ্যে মতবিভেদ কমিয়ে আনতে ব্যর্থ জাপান ও দক্ষিণ কোরিয়া

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জাপান এবং দক্ষিণ কোরিয়া, বিশ্ব বাণিজ্য সংস্থার কাঠামোর অধীনে দ্বিপক্ষীয় বাণিজ্য বিরোধ নিয়ে প্রথমবারের মত আলোচনায় মিলিত হলেও নিজেদের মধ্যকার মতবিভেদ কমিয়ে আনতে ব্যর্থ হয়েছে।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায়, প্রায় ছয় ঘণ্টা ব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। গতমাসে সউল, তিনটি উচ্চ প্রযুক্তি সামগ্রীর রপ্তানি নিয়ন্ত্রণ কঠোর করতে টোকিও’র গৃহীত সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডব্লিউটিও’র কাছে বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ার জন্য আবেদন করে।

বৈঠকে জাপানের বাণিজ্য মন্ত্রণালয়ের বহুপক্ষীয় বাণিজ্য ব্যবস্থা বিভাগের মহাপরিচালক জুনইচিরো কুরোদা, জাপানের প্রতিনিধিত্ব করেন।

প্রতিপক্ষের উদ্দেশ্যে তিনি, জাপানের বিশ্বাস সামরিক কাজে ব্যবহার করা সম্ভব হওয়ায় উক্ত তিনটি সামগ্রী রপ্তানির বিষয় আরও ভালভাবে নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে বলে অবহিত করেন।

বৈঠকের পর তিনি জানান যে, দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এসকল কাঁচামাল সংশ্লিষ্ট বাণিজ্য নিয়ন্ত্রণের অযথার্থ ঘটনা রয়েছে বলে ব্যাখ্যা করেছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের বহু পক্ষীয় বাণিজ্য এবং আইন বিষয়ক বিভাগের মহাপরিচালক চুং হে কোয়ান, দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিত্ব করেন।

চুং, তাঁর দেশের অবস্থানের পুনরুল্লেখ করেন বলে জানান। তিনি, রপ্তানি নিয়ন্ত্রণের পদক্ষেপগুলোর মাধ্যমে ডব্লিউটিও’র বিধিমালার লঙ্ঘন হওয়ায় জাপানের গৃহীত পদক্ষেপগুলো অবশ্যই বাতিল করতে হবে বলে উল্লেখ করেন।

দুদেশের সরকার, ২য় বৈঠক আয়োজনের বিষয়ে মতৈক্যে পৌঁছায়।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close