শিল্প-বানিজ্য

বাণিজ্য মেলায় বিদেশি ব্র্যান্ডের সঙ্গে দেশি ব্র্যান্ডের পাল্লা

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বহুজাতিক ব্র্যান্ডের সঙ্গে সমানতালে পাল্লা দিচ্ছে দেশীয় ব্র্যান্ডগুলো। যদিও বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর দাবি, গুণে মানে সর্বোচ্চ সন্তুষ্টির জন্য এখনও বিদেশি ব্র্যান্ডেই ভরসা ক্রেতাদের। যদিও আস্থা অর্জনে পিছিয়ে নেই দেশীয় প্রতিষ্ঠানগুলোও। ক্রেতারা বলছেন, স্থানীয় পণ্যেই আন্তর্জাতিক মান নিশ্চিত করা হচ্ছে।

দেশি নাকি বিদেশী? এমন প্রশ্নে ক্রেতারা সামনে রাখছেন পণ্যের মান, দাম আর বিক্রয় পরবর্তী সেবা। ক্রেতারা জানান দেশীয় পণ্যে আন্তর্জাতিক মান বজায় থাকায় দেশী পণ্য ক্রয় করাকেই বুদ্ধিমানের মনে করছেন। আর নিজেদের পণ্যকে নানা যুক্তি দিয়ে সেরা দাবি করছেন বহুজাতিক এবং স্থানীয় দুই ব্র্যান্ডই।

ফ্রিজ কিনতে সাভার থেকে বাণিজ্যমেলায় এসেছেন এক দর্শনার্থী। প্রায় সবক’টি ইলেকট্রনিক্সের প্যাভিলিয়ন ঘুরেছেন। তবে, কোন ব্র্যান্ড কিনবেন সে সিদ্ধান্ত নিতে পারছেন না। আবার নারায়ণগঞ্জ থেকে আসা এক দর্শনার্থী তার বাসায় বহুদিন ধরেই ব্যবহার করছেন দেশীয় ব্র্যান্ডের টিভি। কিন্তু, উপহারের জন্য বিদেশি কোম্পানিকে বেছে নেয়াটাই বুদ্ধিমানের মনে করছেন তিনি।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্যামসাংয়ের প্যাভিলিয়ন ইনচার্জ এস এম সাফিউজ্জামান সাফিন বলেন, ‘একটা টেলিভিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে প্যানেল। আর স্যামসাং শতভাগ কোরিয়ান প্যানেল ব্যবহার করছে। তাই নিজেদের প্যানেলকে সেরা দাবি করে বলেন, লোকাল প্রোডাক্টগুলোতে মান সেভাবে নিশ্চিত করা হয় না।’

অন্যদিকে, যমুনা ইলেকট্রনিক্সের সেলস অ্যান্ড মার্কেটিং ম্যানেজার আবু বকর সিদ্দিক জানান, তাদের প্যানেলগুলোও যথেষ্ট মানসম্মত। প্যানেল মানসম্মত হওয়ায় চোখের কোনো ক্ষতি করবে না, আর সাউন্ড সিস্টেম ইকো ফ্রেন্ডলি।

তবে, ক্রেতা টানতে বিশাল অংকের মূল্যছাড়সহ নানা অফার দিচ্ছে প্রায় সব প্রতিষ্ঠানই।

এ বিষয়ে ওয়ালটনের সার্ভিস ডিপার্টমেন্টের সিনিয়র অফিসার রাহাত হক হিমেল বলেন, ‘মোবাইল ফোনগুলোতে ৩০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেয়া হয়েছে। ল্যাপটপে পাঁচহাজার টাকা পর্যন্ত মূল্যছাড় দেয়া হয়েছে। আর টেলিভিশনে ৫ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেয়া হচ্ছে।’

পণ্য বিক্রির পাশাপাশি, ইলেকট্রনিক ডিভাইসের ছোটখাটো সমস্যার সমাধানও দিচ্ছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close