দেশজুড়েপ্রধান শিরোনাম

বাড়বে শীতের তীব্রতা

ঢাকা অর্থনীতি ডেস্ক: কার্তিকের মাঝামাঝিতে এসে তাপমাত্রা এখন কমতির দিকে। তাপমাত্রা কমে যাওয়ার এই ধারা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (৩০ অক্টোবর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের জেলা পঞ্চগড়ে। সেখানে আজ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬ ডিগ্রি।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদমাধ্যমকে বলেন, সারা দেশের তাপমাত্রা এখন কমতে থাকবে। উত্তরাঞ্চলে তাপমাত্রা দ্রুত কমবে। সেখানে শীতের আমেজ চলে এসেছে। তবে মূল যে শীত সেটা আসতে আরও দেরি হবে।

তিনি বলেন, নভেম্বরের শেষ বা ডিসেম্বরের শুরুতে মূল শীত আসবে। তবে আপাতত তাপমাত্রা কমবে, আবার বাড়বে। সার্বিকভাবে কমার প্রবণতাই বেশি থাকবে। কোনো কারণে মেঘ চলে আসলে হয়তো গরম আবার বাড়বে। আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনাও নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের শ্রীলঙ্কা উপকূলে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে শ্রীলঙ্কার অদূরে তামিলনাড়ু উপকূলে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়, শুক্রবার যা ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস, একদিন আগে যা ছিল ২৫ ডিগ্রি।

Related Articles

Leave a Reply

Close
Close