প্রধান শিরোনামবিশেষ প্রতিবেদন

বায়ুদূষণ রোধে কয়েকটি দেশের বিশেষ পরিকল্পনা

ঢাকা অর্থনীতি ডেস্ক:  বায়ুদূষণ বিশ্বব্যাপী বড় সমস্যা। রোধে আর্ন্তজাতিক ভাবে নানা উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন দেশ ও শহর নিজেরাও নিয়েছেন বিশেষ পরিকল্পনা। তারমধ্যে কয়েকটি দেশ, কেমন পরিকল্পনা তাদের জেনে নিন–

চীন: চীনের বড় বড় শহরগুলো বায়ুদূষণের প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে। চেংডু, চীনের পঞ্চম বৃহত্তম শহর। সেখানকার কর্তৃপক্ষ চেষ্টা করছেন, যাতে আবাসিক এলাকায় মানুষ যানবাহনের উপর নির্ভরশীলতা কমিয়ে সহজে হাঁটাচলা করতে পারে। এই পরিকল্পনার আওতায় শতকরা ৫০ ভাগ রাস্তা গাড়িমুক্ত করার চিন্তা করছেন তারা । চীন এখন পর্যন্ত ৩০০টি ইকো-শহর নির্মাণ করেছে।

ছবি: হেঁটে নিজ গন্তব্যে চীনা নাগরিক।

কলম্বিয়া: কলম্বিয়ার রাজধানী বোগোটায় সম্ভবত বিশ্বের সবচেয়ে আধুনিক বাস পরিবহন ব্যবস্থা রয়েছে। ১৯৭৪ সাল থেকে এই শহরের মেয়র নির্দেশ দিয়েছেন সপ্তাহে একদিন ১২০ কিলোমিটার রাস্তায় কোনো গাড়ি চলবে না। এর পাশাপাশি শহর কর্তৃপক্ষ কয়েকশ’ কিলোমিটার সাইকেল লেন নির্মাণ করছেন৷ ফলে গাড়িবিহীন দিনগুলোতে এখানে সাইকেল আরোহীদের সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়া: দক্ষিণ কোরিয়ার শহর ইনচেনের আন্তর্জাতিক ব্যবসায়িক এলাকা সংদোতে গাড়ির তুলনায় সাইকেল চালকদের প্রাধান্য দেয়া হয়। গণপরিবহণের পাশাপাশি যাতে বিপুল সংখ্যক সাইকেল নির্বিঘ্নে চলতে পারে, সেজন্য এই এলাকার রাস্তাগুলোকে চওড়া করা হয়েছে৷ আবাসিক এলাকার ভবনগুলো এমন দূরত্বে নির্মাণ করা হয়েছে যাতে হেঁটে যাওয়া যায়। ২০২০ সাল নাগাদ এই পরিকল্পনা অনুযায়ী এই শহরের নির্মাণকাজ শেষ হবে।

যুক্তরাষ্ট্র: ২০২০ সাল নাগাদ স্যান ফ্রান্সিস্কো মার্কেট এলাকায় সব ধরনের গাড়ি নিষিদ্ধের পরিকল্পনা করছেন কর্তৃপক্ষ। এই প্রস্তাবের আওতায় ঐ এলাকায় গণপরিবহণকে প্রাধান্য দেয়া হবে। এছাড়া এই এলাকাটি সাইকেলআরোহী এবং পথচারীবান্ধব করে গড়ে তোলা হবে। আগামী ২৫ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়া জীবাশ্ম জ্বালানি চালিত যান নিষিদ্ধের পরিকল্পনা করছে।

ছবি: ভারতে পরীক্ষামুলক ভাবে বিদ্যুৎ চালিত বাহন নামানো হয়েছে।

 

মেক্সিকো: বিশ্বের অন্যতম দূষিত শহরগুলোর একটি হলর মেক্সিকো সিটি৷ কলম্বিয়ার রাজধানী বোগোটার দৃষ্টান্ত অনুসরণ করে ২০২৫ সাল নাগাদ সব্ ধরনের ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধের অঙ্গীকার করেছে শহরটি।

ভারত: ভারতের রাজধানী নয়া দিল্লিতে ক্রমাগত বাড়ছে বায়ুদূষণ৷ ইলেকট্রিক রিকশা এক্ষেত্রে বায়ুদূষণ রোধে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে৷ ২০৩০ সাল নাগাদ নতুন সব বাহন হবে বিদ্যুৎচালিত এবং রাজধানীতে গ্যাস চালিত যান নিষিদ্ধ করা হবে।

ইউরোপের বেশির ভাগ দেশই বিশেষ পরিকল্পনা নিয়ে বায়ুদূষণ রোধের চেষ্টা করছে৷ কিন্তু ইউরোপের বাইরের অনেক দেশেরই এ বিষয়ের উদ্যোগ সম্পর্কে বেশি কিছু জানা যায় না।

Related Articles

Leave a Reply

Close
Close