দেশজুড়েপ্রধান শিরোনাম

বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশে ১৪ জুলাই মধ্য রাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত চলমান বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ হতে জারি করা প্রজ্ঞাপনে এই বিধিনিষেধ শিথিল করার কথা জানানো হয়েছে। ঈদ সামনে রেখে পশুরহাট, মানুষের জীবন-জীবিকা বিবেচনা করে বিধিনিষেধ নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবারো কঠোর বিধিনিষেধ আরোপ করা হবে। এ সময় সব সরকারি-বেসরকারি অফিসসহ শিল্প-কলকারখানাও বন্ধ থাকবে। একইসঙ্গে সড়ক, রেল ও নৌপথে গণপরিবহণ বন্ধ থাকবে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ১৪ জুলাই মধ্যরাত থেকে থেকে ২২ জুলাই পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে চলবে সব ধরনের গণপরিবহণ। ট্রেনের টিকিট বিক্রি হবে শুধুমাত্র অনলাইনে। খুলে দেয়া হবে দোকানপাট ও শপিং মল। সরকারি অফিস ভার্চুয়ালি খোলা থাকলেও, বন্ধ থাকবে বেসরকারি অফিস।

বিধিনিষেধ শিথিল থাকাকালীন জনসাধারণকে সতর্ক থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

দেশে করোনার সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় ১লা জুলাই থেকে সাত দিনের জন্য কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। জরুরি পরিসেবার আওতাভুক্ত গাড়ি ও পণ্য পরিবহণ ছাড়া সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে ৫ জুলাই আরেক দফায় চলমান কঠোর বিধি-নিষেধের মেয়াদ ১৪ জুলাই পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন দেখুন-228-order upto 5 August

Related Articles

Leave a Reply

Close
Close