করোনাপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

বিনামূল্যে অক্সফোর্ডের করোনার টিকা পাচ্ছে ভারত!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। এমন পরিস্থিতিতে ভাইরাসটি প্রতিরোধে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। তাই এবার এই প্রতিষেধকের ট্রায়াল শুরু করতে চায় এর উৎপাদনের দায়িত্বে থাকা ভারতের সিরাম ইনস্টিটিউট।

এর জন্য শিগগিরই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে অনুমতিও চাওয়া হবে। যদিও এরইমধ্যে টিকাটির দাম সম্পর্কে ইঙ্গিত দিয়েছেন সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের সিইও জানান, অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি যে প্রতিষেধকটি সিরাম ইনস্টিটিউটে তৈরি হচ্ছে সেটির নাম ‘কোভিশিল্ড’। বর্তমানে ভারতে করোনা পরীক্ষার জন্যই ২,৫০০ টাকা খরচ হচ্ছে। এমন পরিস্থিতিতে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির দাম ১,০০০ টাকা বা তারও কম রাখা হতে পারে।

আদর পুনাওয়ালা বলেন, (ভ্যাকসিন অ্যালায়েন্স) তালিকাভুক্ত দুর্বল অর্থনীতির দেশগুলিতে কোভিশিল্ড-এর দাম ২-৩ ডলারের মধ্যেই রাখা হবে (ভারতীয় মুদ্রায় যা ৩০০ টাকারও কম)। আর আমার মনে হয়, কোনো ভারতীয়কেই অক্সফোর্ডের প্রতিষেধকের জন্য টাকা খরচ করতে হবে না। কারণ ভরতে সরকারের মাধ্যমেই বিনামূল্যে এই প্রতিষেধক জনসাধারণকে দেয়া হতে পারে।

তিনি দাবি করেন, চলতি বছরের মধ্যেই কোভিশিল্ডের প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তার সংস্থা।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বে করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ১ হাজার জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজার ১৮৫ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৪২ হাজার ৬৩৭ জন।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ২২ লাখ ৩১ হাজার ৮৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৮২ হাজার ৮৯০ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ ৩২ হাজার ১৩৮ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ১২ লাখ ৪১ হাজার ৪১৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ২৯ হাজার ৯০৯ জনের এবং সুস্থ হয়েছেন ৭ লাখ ৮৪ হাজার ২৬৬ জন। সূত্র: জি নিউজ

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close