দেশজুড়েপ্রধান শিরোনাম

থানায় থানায় আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের সব মহানগরের থানা পর্যায়ে আজ শনিবার কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও বিএনপি। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে থানায় থানায় পদযাত্রা করবেন বিএনপি নেতাকর্মীরা। পাল্টা কর্মসূচি হিসেবে থানায় শান্তি সমাবেশ নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীনরা।

কয়েক মাস ধরে রাজনৈতিক কর্মসূচি নিয়ে দুই দলের মধ্যে যে প্রতিযোগিতা চলছে, তার ধারাবাহিকতায় এবার থানা পর্যায়ে মুখোমুখি হচ্ছে দুই দল। থানা পর্যায়ের এই কর্মসূচি ঢাকা মহানগর বিএনপি নেতাদের সক্ষমতা যাচাইয়ের পরীক্ষা। আর আওয়ামী লীগ রাজপথ দখলে রাখার চ্যালেঞ্জ হিসেবে মাঠে থাকছে।

এর আগে গত মাসে ইউনিয়ন ও মহানগর পর্যায়ে একই দিন কর্মসূচি নিয়ে মাঠে ছিল দুই দল। ইউনিয়ন পর্যায়ে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ ও পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটলেও মহানগরের কর্মসূচি ছিল শান্তিপূর্ণ। থানা পর্যায়ের কর্মসূচি সংঘাতপূর্ণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। একেবারে তৃণমূলে আধিপত্য ধরে রাখতে থানা পর্যায়ের নেতারা সব সময় শক্তির মহড়া দিয়ে থাকেন। রাজপথ দখলের লড়াইয়ের মানসিকতায় গত বছরের মাঝামাঝিতে থানা-উপজেলা পর্যায়ের কর্মসূচিতে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ ও পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়।

বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেন, ঢাকাসহ অন্যান্য মহানগরের কর্মসূচিতে স্থানীয় নেতাদের সঙ্গে কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। এ জন্য কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।

বিএনপির বিভাগীয় গণসমাবেশের পাল্টা হিসেবে গত বছরের নভেম্বর থেকে আওয়ামী লীগও একই দিন কর্মসূচি পালন করে আসছে। ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশের দিন থেকে ক্ষমতাসীনরা রাজপথে অবস্থান নেওয়া শুরু করে। তখন থেকেই পাল্টা কর্মসূচি শুরু হয়।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close